reporterঅনলাইন ডেস্ক
  ১৮ নভেম্বর, ২০১৮

সিভাসুতে ‘বার্ষিক গবেষণা পর্যালোচনা’ শীর্ষক কর্মশালা

চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ে (সিভাসু) অনুষ্ঠিত এক অনুষ্ঠানে বাংলাদেশ বিশ^বিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান বলেন, মানুষের কাজে লাগে এমন গবেষণাকর্ম করার জন্য গবেষকদের প্রতি আহ্বান জানান।

১৫ নভেম্বর বৃহস্পতিবার সকাল ১০টায় সিভাসু অডিটোরিয়ামে অনুষ্ঠিত ‘বার্ষিক গবেষণা পর্যালোচনা’ শীর্ষক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ইউজিসির চেয়ারম্যান এ আহ্বান জানান। সিভাসুর গবেষণা ও সম্প্রসারণ দফতর এ কর্মশালার আয়োজন করে।

অনুষ্ঠানে প্রধান পৃষ্ঠপোষক ছিলেন সিভাসুর উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিভাসুর গবেষণা ও সম্প্রসারণ দফতরের পরিচালক প্রফেসর ড. মো. কবিরুল ইসলাম খান। কৃষকই এ দেশের বড় গবেষক উল্লেখ করে প্রফেসর আবদুল মান্নান বলেন, গবেষণা একটি চলমান প্রক্রিয়া। গবেষণা যাতে সমাজের, দেশের কাজে লাগে, সেদিকে নজর দিতে হবে। কারণ ছোট্ট একটা গবেষণাও সারা বিশে^র জন্য বিশাল একটা অর্জন হতে পারে। আমরা চাই প্রত্যেকটা বিশ^বিদ্যালয় ভালো কাজের জন্য দেশ-বিদেশে সংবাদের শিরোনাম হোক। কারণ ভালো কাজ বিশ^বিদ্যালয়ের জন্য যেমন সুনাম বয়ে আনে, তেমনি তা দেশের জন্যও সুনাম বয়ে আনে।

তিনি আরো বলেন, আমাদের সামনে ২০২১, ২০৪১ সালের বিভিন্ন লক্ষ্যমাত্রা আছে। এ লক্ষ্যমাত্রা অর্জন করার জন্য প্রয়োজন দক্ষ জনবল। আর দক্ষ জনবল তৈরির দায়িত্ব হলো বিশ^বিদ্যালয়গুলোর। এ জন্য বিশ^বিদ্যালয়গুলোর গবেষণা খাতে বরাদ্দও বাড়ানো হয়েছে। আমরা গবেষণা খাতে গুরুত্ব দিয়েছি। সঙ্গে সঙ্গে আরেকটি বিষয়ে জোর দিতে চাই সেটি হচ্ছেÑ উচ্চশিক্ষার আন্তর্জাতিকীকরণ। আমরা চাই দেশের বাইরের বিশ^বিদ্যালয়গুলোর সঙ্গে আমাদের শিক্ষক, শিক্ষার্থী ও গবেষণা কর্ম ইত্যাদির এক্সচেঞ্জ হোক। সব জায়গায় আমাদের একটা উপস্থিতি থাকুক।

সিভাসুর উপাচার্য বলেন, গবেষণাকর্ম তখনই সার্থক হবে যখন এর ফলাফল জনগণের কল্যাণে আসবে। গরিব কৃষকদের উপকারে এলেই গবেষণার সার্থকতা। কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন ফিশারিজ অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ নুরুল আবছার খান, ফুড সায়েন্স অ্যান্ড টেকনোলজি অনুষদের ডিন প্রফেসর ডা. মো. রায়হান ফারুক এবং ভেটেরিনারি অনুষদের ডিন প্রফেসর মো. আবদুল হালিম। দিনব্যাপী কর্মশালায় ৩৬টি গবেষণা প্রবন্ধ উপস্থাপিত হয়। অনুষ্ঠানের শুরুতে সিভাসুর গবেষণা ও সম্প্রসারণ দফতরের পরিচালক প্রফেসর ড. মো. কবিরুল ইসলাম খান বিশ^বিদ্যালয়ের বার্ষিক গবেষণা কার্যক্রম পাওয়ার-পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে তুলে ধরেন।

সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close