reporterঅনলাইন ডেস্ক
  ১৪ নভেম্বর, ২০১৮

সাদার্নে ব্রিটিশ লেখক রিচার্ড বিয়ার্ডের ক্রিয়েটিভ রাইটিংবিষয়ক কর্মশালা

সাদার্ন ইউনিভার্সিটি ও ব্রিটিশ কাউন্সিলের যৌথ উদ্যোগে ক্রিয়েটিভ রাইটিংবিষয়ক কর্মশালা ৬ নভেম্বর মঙ্গলবার ইউনিভার্সিটির সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। কর্মশালায় রিসোর্স পারসন ও প্রধান বক্তা ছিলেন ইংল্যান্ডের বিখ্যাত লেখক রিচার্ড বিয়ার্ড। ব্যবসায় প্রশাসন বিভাগের শিক্ষক মোহাম্মদ হাসানের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ইউনিভার্সিটির উপ-উপাচার্য প্রফেসর ইঞ্জিনিয়ার এম আলী আশরাফ। এ সময় উপস্থিত ছিলেন রেজিস্ট্রার ড. মোজাম্মেল হক ও বিভিন্ন বিভাগের শিক্ষকরা। দীর্ঘ আলোচনায় রিচার্ড বিয়ার্ড তার বিভিন্ন লেখনীর পটভূমি ও অভিজ্ঞতা শিক্ষকদের সামনে তুলে ধরেন। তিনি বলেন, নিজের প্রতিভাকে প্রকাশ করার চেষ্টা করুন লেখনীর মাধ্যমে। ক্রিয়েটিভ রাইটিংয়ের জন্য ভাষাগত দক্ষতা ও আত্মবিশ্বাস খুব গুরুত্বপূর্ণ। যেকোনো লেখায় থিম ও উদ্দেশ্য থাকতে হবে। আপনি যা বলতে চান তা লেখে ফেলুন সহজ ভাষায়। আস্তে আস্তে দেখবেন লেখার মানসিকতা তৈরি হয়েছে। শুরু করতে হবে তবেই শেষ করতে পারবেন।

উপ-উপাচার্য প্রফেসর ইঞ্জিনিয়ার এম আলী আশরাফ বলেন, বিভিন্ন লেখকের বই পড়ে অর্জিত জ্ঞানের মাধ্যমে লেখার অভ্যাস তৈরি করতে হবে। গতানুগতিক ধারা থেকে বের হয়ে সৃষ্টিশীলতার মাধ্যমে যোগ্যতার প্রমাণ দিতে হবে। আমার বিশ্বাস এ ধরনের কর্মশালা শিক্ষকদের ক্রিয়েটিভ রাইটিংয়ের প্রতি অনুপ্রাণিত করবে।

উল্লেখ্য, রিচার্ড বিয়ার্ডের লেখা উল্লেখযোগ্য উপন্যাসগুলোর মধ্যে লাজারাস ইস ডেড, ড্রাই বোনস অ্যান্ড দামাস্কাস, যা নিউইয়র্ক টাইমসের বছরের উল্লেখযোগ্য সেরা বই হিসেবে বিবেচিত হয়। তিনি যুক্তরাজ্যে বিবিসি ন্যাশনাল শর্ট স্টোরি অ্যাওয়ার্ড এবং সানডে টাইমস ইএফজি প্রাইভেট ব্যাংক শর্ট স্টোরি অ্যাওয়ার্ডের জন্য তালিকাভুক্ত হন। তার সর্বশেষ উপন্যাস অ্যাক্ট অব দি অ্যাসাসিনস ২০১৫ সালে গোল্ডস্মিথ পুরস্কারের জন্য সংক্ষিপ্ত তালিকাভুক্ত হয়।

দি ডে দ্যাট ওয়েন্ট মিসিংসহ চারটি নন-ফিকশন বইয়ের লেখক রিচার্ড বিয়ার্ড দ্য গার্ডিয়ান, দ্য ডেইলি টেলিগ্রাফ, দ্য টাইমস, দ্য ফাইন্যান্সিয়াল টাইমস, প্রসপেক্ট এবং দ্য নাইটওয়াচম্যানের মতো বিখ্যাত মিডিয়ার সঙ্গে সম্পৃক্ত ও লেখক। ব্রিটিশ কথাসাহিত্যিক ও নন-ফিকশন লেখক রিচার্ড জেমস বিয়ার্ড ১৯৬৭ সালে ১২ জানুয়ারি, ইংল্যান্ডে জন্মগ্রহণ করেন। পড়াশোনা করেছেন ক্যামব্রিজ, ওপেন ইউনিভার্সিটি এবং ক্রিয়েটিভ রাইটিং নিয়ে ইউনিভার্সিটি অব ইস্ট এঙ্গেলিয়া থেকে এমএ ডিগ্রি নেন। শিক্ষকতা দিয়ে কর্মজীবন শুরু করেন। পরে লন্ডন ন্যাশনাল একাডেমি অব রাইটিংয়ের পরিচালক এবং জাপানের টোকিও ইউনিভার্সিটিতে ব্রিটিশ স্টাডিজ বিষয়ে অধ্যাপক হিসেবে কাজ করেন। ব্যবসায় প্রশাসন বিভাগের শিক্ষক মোহাম্মদ হাসানের সার্বিক তত্ত্বাবধানে আয়োজিত এ কর্মশালায় বিভিন্ন বিভাগের ২২ জন শিক্ষক অংশ নেন। অতিথিরা অংশগ্রহণকারী শিক্ষকদের হাতে সনদপত্র তুলে দেন। সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close