মাভাবিপ্রবিতে পিএইচডি ও এমফিল কোর্স চালু

প্রকাশ : ১৩ নভেম্বর ২০১৮, ০০:০০

অনলাইন ডেস্ক

মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (মাভাবিপ্রবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষ থেকে বিজ্ঞান অনুষদের অধীনে সব বিভাগে পিএইচডি ও এমফিল কোর্স চালু করা হয়েছে। ২০১৭ সালের ৮ এপ্রিল অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের ৩২তম সভায় এবং রিজেন্ট বোর্ডের ১৯৬তম সভায় বিজ্ঞান অনুষদের অধীনে সব বিভাগ থেকে এ ডিগ্রি কার্যক্রম শুরুর অনুমোদন দেওয়া হয়।

এরই ধারাবাহিকতায় বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের অন্তর্ভুক্ত গণিত ও রসায়ন বিভাগে পিএইচডি ও এমফিল ডিগ্রি প্রদানের কার্যক্রম শুরুর মাধ্যমে বিশ্ববিদ্যালয় থেকে প্রথম পিএইচডি ও এমফিল ডিগ্রি অর্জনের পথ উন্মোচন হলো।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, ২০১৮-১৯ শিক্ষাবর্ষ থেকে গণিত বিভাগের সহযোগী অধ্যাপক ড. পিনাকীর তত্ত্বাবধানে দুজন পিএইচডি, একজন এমফিল শিক্ষার্থী এবং রসায়ন বিভাগের সহযোগী অধ্যাপক ড. খাদেমুল ইসলামের তত্ত্বাবধানে একজন এমফিল শিক্ষার্থী ভর্তি হয়েছেন।

এ বিষয়ে গণিত বিভাগের পিএইচডি ও এমফিল কোর্স পরিচালনার তত্ত্বাবধায়ক এবং শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. পিনাকী দে বলেন, ‘বিজ্ঞান অনুষদের পক্ষ থেকে আমরা প্রথম এই বিশ্ববিদ্যালয়ে এমফিল ও পিএইচডি কোর্স খোলার ব্যাপারে উদ্যোগ গ্রহণ করি। এটি এখন চালু হয়েছে।’ এ প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ে ভাইস চ্যান্সেলর ড. মো. আলাউদ্দিন বলেন, ‘আমাদের একান্ত ইচ্ছা ও প্রচেষ্টায় এই বিশ্ববিদ্যালয়ে এমফিল ও পিএইচডি কোর্স চালু করা সম্ভব হয়েছে।’ সংবাদ বিজ্ঞপ্তি।

"