reporterঅনলাইন ডেস্ক
  ০৬ নভেম্বর, ২০১৮

ইউজিসি চেয়ারম্যান আবদুল মান্নান সম্মানসূচক ডি. লিট উপাধি লাভ

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নানকে সম্মানসূচক ডি. লিট. উপাধি প্রদান করেছে ভারতের মেঘালয় বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ইউএসটিএম)। ২৪ অক্টোবর বুধবার গুয়াহাটিতে একটি হোটেলে বিশ্ববিদ্যালয়টির বিশেষ সমাবর্তন অনুষ্ঠানে তাকে এ সম্মানে ভূষিত করা হয়। বাংলাদেশের উচ্চশিক্ষায় অন্যন্য অবদানের জন্য তিনি এ উপাধি লাভ করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব¡ করেন আসামের শিক্ষামন্ত্রী সিদ্ধার্থ ভট্টাচার্য। তিনি ইউজিসি চেয়ারম্যানের হাতে এ সম্মাননা স্মারক তুলে দেন।

অনুষ্ঠানে ইউএসটিএমের আচার্য মাহবুবুল হক, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. পিকে গোস্বামী, ভারতে নিযুক্ত বাংলাদেশের সহকারী হাইকমিশনার ড. শাহ মো. তানভীর, ভারতের উত্তর-পূর্বাঞ্চলের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং অন্যান্য উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে ইউজিসি চেয়ারম্যান শিক্ষা ক্ষেত্রে বর্তমান সরকারের সাফল্যের বিভিন্ন দিক তুলে ধরেন। তিনি বাংলাদেশ ও ভারতের মধ্যে উচ্চশিক্ষা ক্ষেত্রে দ্বিপক্ষীয় সহযোগিতা বৃদ্ধির ওপর বিশেষ গুরুত্বারোপ করেন। প্রফেসর মান্নান এ সম্মাননা তিনি তার বাবা-মা, শিক্ষক ও শিক্ষার্থীদের উৎসর্গ করেন। তিনি বলেন, এ সম্মাননা শুধু তাকে নয়, পুরো বাংলাদেশকে সম্মানিত করেছে।

তিনি তার বক্তব্যে শৈশবকালে বাংলাদেশের আর্থ-সামাজিক অবস্থা এবং সে সময় শিক্ষালাভের পরিস্থিতি সম্পর্কে ব্যাখ্যা করেন। তিনি বলেন, বাংলাদেশ বাকস্বাধীনতা ও মুক্তচিন্তার একটি দেশ হওয়ার কারণেই বহু ব্যক্তির ও সামষ্টিক জীবনের বিভিন্ন ক্ষেত্রে বিকাশ লাভে সক্ষম হয়েছে। সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close