ইউজিসি চেয়ারম্যান আবদুল মান্নান সম্মানসূচক ডি. লিট উপাধি লাভ

প্রকাশ : ০৬ নভেম্বর ২০১৮, ০০:০০

অনলাইন ডেস্ক

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নানকে সম্মানসূচক ডি. লিট. উপাধি প্রদান করেছে ভারতের মেঘালয় বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ইউএসটিএম)। ২৪ অক্টোবর বুধবার গুয়াহাটিতে একটি হোটেলে বিশ্ববিদ্যালয়টির বিশেষ সমাবর্তন অনুষ্ঠানে তাকে এ সম্মানে ভূষিত করা হয়। বাংলাদেশের উচ্চশিক্ষায় অন্যন্য অবদানের জন্য তিনি এ উপাধি লাভ করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব¡ করেন আসামের শিক্ষামন্ত্রী সিদ্ধার্থ ভট্টাচার্য। তিনি ইউজিসি চেয়ারম্যানের হাতে এ সম্মাননা স্মারক তুলে দেন।

অনুষ্ঠানে ইউএসটিএমের আচার্য মাহবুবুল হক, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. পিকে গোস্বামী, ভারতে নিযুক্ত বাংলাদেশের সহকারী হাইকমিশনার ড. শাহ মো. তানভীর, ভারতের উত্তর-পূর্বাঞ্চলের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং অন্যান্য উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে ইউজিসি চেয়ারম্যান শিক্ষা ক্ষেত্রে বর্তমান সরকারের সাফল্যের বিভিন্ন দিক তুলে ধরেন। তিনি বাংলাদেশ ও ভারতের মধ্যে উচ্চশিক্ষা ক্ষেত্রে দ্বিপক্ষীয় সহযোগিতা বৃদ্ধির ওপর বিশেষ গুরুত্বারোপ করেন। প্রফেসর মান্নান এ সম্মাননা তিনি তার বাবা-মা, শিক্ষক ও শিক্ষার্থীদের উৎসর্গ করেন। তিনি বলেন, এ সম্মাননা শুধু তাকে নয়, পুরো বাংলাদেশকে সম্মানিত করেছে।

তিনি তার বক্তব্যে শৈশবকালে বাংলাদেশের আর্থ-সামাজিক অবস্থা এবং সে সময় শিক্ষালাভের পরিস্থিতি সম্পর্কে ব্যাখ্যা করেন। তিনি বলেন, বাংলাদেশ বাকস্বাধীনতা ও মুক্তচিন্তার একটি দেশ হওয়ার কারণেই বহু ব্যক্তির ও সামষ্টিক জীবনের বিভিন্ন ক্ষেত্রে বিকাশ লাভে সক্ষম হয়েছে। সংবাদ বিজ্ঞপ্তি।

 

"