reporterঅনলাইন ডেস্ক
  ০১ নভেম্বর, ২০১৮

ডিআইইউতে তৃতীয় ন্যাশনাল গার্লস প্রোগ্রামিং কনটেস্টের উদ্বোধন

দেশের নারী সমাজকে তথ্যপ্রযুক্তির উৎকর্ষতার ধারায় সম্পৃক্ততা বাড়াতে ও তথ্যপ্রযুক্তি চর্চায় উৎসাহিত করতে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে (ডিআইইউ) ‘ন্যাশনাল গার্লস প্রোগ্রামিং কনটেস্ট-২০১৮’-এর অক্টোবর সোমবার তৃতীয় আসর অনুষ্ঠিত হয়েছে। ডাক টেলিযোগাযোগ ও আইটি মন্ত্রণালয়ের আইসিটি ডিভিশন ও বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের সহযোগিতায় ল বিশ্ববিদ্যালয়ের ৭১ মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রোগ্রামিং প্রতিযোগিতার উদ্বোধন করেন বাংলাদেশ হাইটেক পার্ক অথরিটির ব্যবস্থাপনা পরিচালক (সচিব) হোসনে আরা বেগম। উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ড্যাফোডিল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. ইউসুফ মাহবুবুল ইসলাম, উপ-উপাচার্য অধ্যাপক ড. এস এম মাহবুব উল হক মজুমদার, রেজিস্ট্রার অধ্যাপক ড. প্রকৌশলী একেএম ফজলুল হক, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান অধ্যাপক ড. সৈয়দ আকতার হোসেন প্রমুখ।

সারা দেশের স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় থেকে আসা ১০২টি দল এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় দুটি বিভাগে। বিভাগ-১ এ ছিল প্রাথমিক স্কুলের শিক্ষার্থীরা এবং বিভাগ-২-এ ছিল মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীরা। প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় টানা ৫ ঘণ্টাব্যাপী। এর আগে আঞ্চলিক পর্বের প্রতিযোগিতায় তিন শতাধিক দল অনলাইনে অংশগ্রহণ করেছিল। সেখান থেকে নির্বাচিত এই ১০২টি দল জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। এবারের প্রতিযোগিতায় ঢাকার ৫২টি দল ও ঢাকার বাইরের ৫০টি দল অংশগ্রহণ করছে। প্রধান অতিথির বক্তব্যে হোসনে আরা বেগম বলেন, জীবনের প্রতিটি ক্ষেত্রে মেয়েরা উন্নতি করছে। আইটি সেক্টরেও তারা পিছিয়ে নেই। তবে যে মাত্রায় এগিয়ে থাকা উচিত ছিল সেই মাত্রা এখনো পূরণ করতে পারেনি বাংলাদেশের মেয়েরা। ফ্রিল্যান্সিংয়ে বাংলাদেশের মেয়েদের অংশগ্রহণ মাত্র ৯ শতাংশ। এই হার দ্রুতই ৫০ শতাংশে উন্নীত হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

হোসনে আরা বেগম আরো বলেন, মেয়েদের পিছিয়ে থাকার কোনো সুযোগ নেই। কারণ মেয়েদের স্বাবলম্বী করার জন্য সরকারি ও বেসরকারি পর্যায়ে নানা উদ্যোগ গ্রহণ করা হয়েছে। ২৮টি জেলায় হাইটেক পার্ক নির্মাণ করা হচ্ছে এবং এসব হাইটেক পার্কে নারী উদ্যোক্তাদের জন্য অর্ধেক জায়গা খালি রাখা হয়েছে। স্টার্টআপদের জন্য প্রতিটি হাইটেক পার্কে একটি করে ফ্লোর বরাদ্দ রাখা হচ্ছে। জেলা পর্যায়ে মেয়েদের বিনামূল্যে আইটি প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। সফল উদ্ভাবনী প্রকল্পের জন্য ১০ লাখ থেকে ১ কোটি টাকা পর্যন্ত ঋণ দেওয়া হচ্ছে বলে তিনি উল্লেখ হরেন। সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close