আইইউবিতে রোহিঙ্গা সংকট বিষয়ে সেমিনার

প্রকাশ : ১১ অক্টোবর ২০১৮, ০০:০০

অনলাইন ডেস্ক
ama ami

ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশে (আইইউবি) পরিবেশ বিজ্ঞান ও ব্যবস্থাপনা অনুষদের উদ্যোগে অনুষ্ঠিত হলো ‘রোহিঙ্গা পরিস্থিতি : পানি ও পরিবেশগত বিপর্যয়’ শীর্ষক এক সেমিনার। রাজধানীর বসুন্ধরায় বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাসে ২ অক্টোবর মঙ্গলবার আয়োজন করা হয়। সেমিনারে প্রধান বক্তা ছিলেন অ্যাকশনএইডের কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবির।

সেমিনারের শুরুতে প্রধান বক্তার সংক্ষিপ্ত পরিচয় তুলে ধরে বক্তব্য দেন পরিবেশ বিজ্ঞান ও ব্যবস্থাপনা অনুষদের ডিন ড. মো. আবদুল খালেক। ফারাহ কবির তার উপস্থাপনায় উপকূলীয় জেলা কক্সবাজারে রোহিঙ্গা আগমনে কী ধরনের পরিবেশগত বিপর্যয় ঘটছে, সেই চিত্র তুলে ধরেন। তিনি জানান, জ্বালানিসহ নানা প্রয়োজনে গাছ কাটার ফলে পুরো জেলার বনভূমি ধ্বংসের মুখে।

এতে ওই অঞ্চলের এশিয়ান হাতি ও অন্যান্য বন্যপ্রাণীর জীবন ধারণ হুমকিতে পড়েছে। পানির স্তর নেমে যাওয়ায় রোহিঙ্গা ক্যাম্পের বেশির ভাগ টিউবওয়েল বর্তমানে অকেজো হয়ে পড়েছে উল্লেখ করে ফারাহ কবির আরো বলেন, এর ফলে দেখা দিয়েছে সুপেয় পানির চরম সংকট। কঠিন এ সমস্যা মোকাবিলায় সবাইকে একত্র হয়ে কাজ করার জন্য তিনি আহ্বান জানান।

আইইউবির সিনিয়র শিক্ষক ও কর্মকর্তা এবং শিক্ষার্থীরা এই শিক্ষামূলক সেমিনারে উপস্থিত ছিলেন। সেমিনার শেষে প্রাণবন্ত প্রশ্নোত্তরপর্ব অনুষ্ঠিত হয়। সবশেষে পরিবেশ বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক কে আয়াজ রাব্বানী সবাইকে ধন্যবাদ জানান। সংবাদ বিজ্ঞপ্তি।

 

"