প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ে স্থাপত্য বিভাগের ফাইনাল জুরি

প্রকাশ : ১১ অক্টোবর ২০১৮, ০০:০০

অনলাইন ডেস্ক

‘এ দেশের স্থপতিদের রুরাল আর্কিটেকচার নিয়ে ভাবা জরুরি’। এ দেশের অধিকাংশ লোক গ্রামে বাস করলেও এখনো গ্রামে পুকুর, খাল, বিল, মাঠ প্রভৃতির অস্তিত্ব আছে। তবে ক্রমাগত লোকসংখ্যা বৃদ্ধি ও তাদের বাসস্থান বৃদ্ধির কারণে বিশ শতকের নব্বই দশক থেকে গ্রামে প্রতি বছর জমি কমছে।

ফলে গ্রামে জমি রক্ষা করার জন্য অল্প পরিসরে বেশি লোকের থাকার ব্যবস্থা করতে এ দেশের স্থপতিদের রুরাল আর্কিটেকচার নিয়ে ভাবা জরুরি।’ ৪ অক্টোবর বৃহস্পতিবার, সকাল ১০টায় নগরীর প্রবর্তক মোড়ের প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় ভবনে বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগে এই বিভাগের তৃতীয় ব্যাচের ফাইনাল জুরি-২০১৮ অনুষ্ঠানে জুরাররা তাদের বক্তব্যে এসব কথা বলেন।

স্থাপত্য বিভাগের চেয়ারম্যান সোহেল শাকুরের সভাপতিত্বে এ অনুষ্ঠানে জুরার হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজির স্থাপত্য বিভাগের অধ্যাপক ড. কাজী আজিজুল মওলা ও সহযোগী অধ্যাপক শামিম আরা হাসান, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের স্কুল অব ডিজাইনের ডিন অধ্যাপক ড. ফুয়াদ এইচ মল্লিক, আহসানুল্লাহ ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোল.িজর স্থাপত্য বিভাগের সহযোগী অধ্যাপক এ বি এম মাহবুবুল মালিক।

এ ছাড়া উপস্থিত ছিলেন প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় স্থাপত্য বিভাগের সহযোগী অধ্যাপক আশিকুর রহমান এবং এই বিভাগের অন্য শিক্ষকরা। উল্লেখ্য, অনুষ্ঠানে তৃতীয় ব্যাচের শিক্ষার্থীদের ডিজাইন ও মডেল প্রদর্শন করা হয়। তারা সেগুলোর ওপর ব্যাখ্যা-বিশ্লেষণও জুরারদের সামনে উপস্থাপন করেন। সংবাদ বিজ্ঞপ্তি।

 

"