রংপুর বিভাগের বিতর্ক উৎসবে হাবিপ্রবি প্রতিনিধিদল

প্রকাশ : ০৯ অক্টোবর ২০১৮, ০০:০০

অনলাইন ডেস্ক

‘যুক্তি খোঁজে মুক্তির পথ, উত্তরে আজ এই শপথ’Ñএ স্লোগান সামনে রেখে রংপুর অঞ্চলের পঞ্চমবারের মতো জাতীয় বিতর্ক উৎসব-২০১৮ অনুষ্ঠিত হয়েছে। এতে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিতার্কিকসহ বিভিন্ন অঞ্চলের বিতার্কিকরা অংশগ্রহণ করেন। সকলের অংশগ্রহণে ২৯ সেপ্টেম্বর শুক্রবার সকাল সাড়ে ৯টায় এক আনন্দ শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রা শেষে রংপুর প্রাইম মেডিকেল কলেজে অডিটোরিয়ামে বিতর্ক উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে ‘ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ’-এর চেয়ারম্যান এ কে এম সোয়েবের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয় ।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রংপুর মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার মোহাম্মদ আবু সুফিয়ান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুডেগ্রাম সরকারি কলেজের সাবেক উপাধ্যক্ষ অধ্যাপক মো. তোফায়েল হোসেন, দিনাজপুর এবি ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা অধ্যাপক ডা. আমজাদ হোসেন ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. তুহিন ওয়াদুদ।

এ সময় বক্তারা বলেন, বিতর্ক একটি শিল্প আর এই শিল্পকে সবার মাঝে ছড়িয়ে দিতে ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ কাজ করে যাচ্ছে। আমরা মনে করি, বিতার্কিকরা যুক্তিতর্ক উপস্থাপনের মাধ্যমে একটি গঠন ও গ্রহণযোগ্যমূলক তথ্য-উপাত্ত দিয়ে দেশকে সঠিক সিদ্ধান্ত গ্রহণে সহযোগিতা করবে।

আলোচনা সভা শেষে বিভিন্ন অঞ্চলের বিতার্কিকদের মাঝে আঞ্চলিক, পেশাজীবী, সনাতন, প্ল্যানচেট, সংসদ ও বারোয়ারি বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেম পুরস্কার ও সার্টিফিকেট প্রদান করেন । এ ছাড়া বিতর্ক প্রসারে ও বিতর্ক শিল্পে অবদান রাখার জন্য সরকারি বেগম রোকেয়া কলেজের সহকারী অধ্যাপক মো. আজহারুল ইসলামকে আজীবন সম্মাননা প্রদান করা হয়েছে। সংবাদ বিজ্ঞপ্তি।

"