reporterঅনলাইন ডেস্ক
  ০৩ অক্টোবর, ২০১৮

উচ্চশিক্ষায় থাইল্যান্ডের বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সমঝোতা করবে ইউজিসি

বাংলাদেশের উচ্চশিক্ষা ও গবেষণার ক্ষেত্রে সহযোগিতার জন্য থাইল্যান্ডের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয় মাহিদুল ইউনিভার্সিটির সঙ্গে শিগগিরই একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করবে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। চুক্তির অধীনে বিশ্ববিদ্যালয়টি বাংলাদেশের শিক্ষক, গবেষক, শিক্ষার্থী, ইউজিসি ও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাদের জন্য বৃত্তি, ফেলোশিপ ও প্রশিক্ষণ সুবিধা দেবে।

মাহিদুল ইউনিভার্সিটির গ্র্যাজুয়েট স্টাডিজ অনুষদের ডিন পাটচারি ল্যেরিরির নেতৃত্বে ছয় সদস্যের এক প্রতিনিধিদল ইউজিসি চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. এম. শাহ্ নওয়াজ আলির সঙ্গে ইউজিসিতে ২৭ সেপ্টেম্বর বৃহস্পতিবার এক সৌজন্য সাক্ষাৎ করেন। এ সময় মিস পাটচারি বৃত্তি ও উচ্চশিক্ষাকেন্দ্রিক বিভিন্ন কার্যক্রম নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

প্রফেসর ড. শাহ্ নওয়াজ আলি বলেন, ইউজিসি বাংলাদেশের উচ্চশিক্ষার আন্তর্জাতিকীকরণে মাহিদুল ইউনিভার্সিটিসহ বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়ে তুলতে চায়। তিনি মাহিদুল ইউনিভার্সিটির প্রতিনিধিদলকে বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য অন্তত পাঁচটি বৃত্তি প্রদানের অনুরোধ করেন। তিনি বলেন, এ সমঝোতা এবং বিনিময় চুক্তি দুদেশের উচ্চশিক্ষা বিশেষ করে গবেষণা ও উন্নয়নমূলক কর্মকা-কে বেগবান করবে।

উল্লেখ্য, চিকিৎসা বিজ্ঞান, প্রকৌশল এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে থাইল্যান্ডের এ প্রাচীনতম বিশ্ববিদ্যালয়টি সারা বিশ্বে সুবিদিত। এ বিশ্ববিদ্যালয় থেকে বিদেশি শিক্ষার্থীদের জন্য স্নাতকোত্তর পর্যায়ে বৃত্তি দেওয়া হচ্ছে। সভায় ইউজিসি সচিব ড. মো. খালেদ, পরিচালক ড. মো. ফখরুল ইসলাম ও অতিরিক্ত পরিচালক মোহাম্মদ মাকসুদুর রহমান ভূঁইয়া উপস্থিত ছিলেন। সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close