reporterঅনলাইন ডেস্ক
  ২৯ আগস্ট, ২০১৮

শাবির ভর্তি পরীক্ষার আবেদন শুরু ২ সেপ্টেম্বর থেকে

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক প্রথমবর্ষে প্রথম সেমিস্টার ভর্তি পরীক্ষার আাবেদন আগামী ২ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে আবেদন চলবে ২৫ সেপ্টেম্বর রাত ১২টা পর্যন্ত। ভর্তি পরীক্ষা আগামী ১৩ অক্টোবর শনিবার অনুষ্ঠিত হবে বলে শাবির ওয়েবসাইটে এক ভর্তি বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়। এ ছাড়া এ বছরের ভর্তি পরীক্ষায় প্রথমবারের মতো চা-শ্রমিক কোটা অন্তর্ভুক্তি ছাড়াও বেশকিছু পরিবর্তন এসেছে।

এবারের ভর্তি পরীক্ষায় গতবারের থেকে সর্বমোট ১৪টি আসন বৃদ্ধি করা হয়েছে যার মধ্যে চারটি চা-শ্রমিক কোটায়, বাকি ১০টি বি ইউনিটের বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগে। এ বছর এ ইউনিটে ৬১৩, বি ইউনিটে ৯৯০টি আসনে শিক্ষার্থী ভর্তি করানো হবে। এ ছাড়া কোটায় সর্বমোট ১০০ জন শিক্ষার্থী (মুক্তিযোদ্ধার সন্তান ২৮ জন, ক্ষুদ্র নৃগোষ্ঠী/জাতিসত্ত্বা/হরিজন-দলিত ২৮, প্রতিবন্ধী ১৪, চা শ্রমিক ৪, বিকেএসপি ৬ ও পোষ্য কোটা ২০) কে বিভিন্ন বিভাগে ভর্তি করানো হবে। বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা এ ও বি, অন্যদিকে মানবিক ও বাণিজ্য বিভাগের শিক্ষার্থীরা শুধুমাত্র এ ইউনিটে পরীক্ষা দিতে পারবে। এ ইউনিটের আবেদনের জন্য এসএসসি ও এইচএসসি মিলিয়ে ৬.৫ ও বি ইউনিটের জন্য ৭ থাকতে হবে।

ভর্তি বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়, অন্যান্য বছরের মতো এবছর টেলিটকের মাধ্যমে আবেদন করা যাবে না। এ বছর আবেদন করতে হবে শাবির নিজস্ব ওয়েবসাইট থেকে এবং ফি প্রদান করতে হবে বিকাশ অথবা রকেটের মাধ্যমে। অন্যদিকে এসএসসির জিপিএকে ২ দ্বারা ও এইচএসসির জিপিএকে ৪ দ্বারা গুণ করা হবে, যেটা আগে দুইটার জিপিএ মিলিয়ে ৩ দ্বারা গুণ করা হতো। এ ছাড়া দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগও থাকছে। এমসিকিউ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি আবেদন ও অন্যান্য বিষয়াদি www.admission.sust.edu/ ওয়েবসাইটে পাওয়া যাবে। সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close