আভা ফাউন্ডেশনের বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণ

প্রকাশ : ২১ আগস্ট ২০১৮, ০০:০০

অনলাইন ডেস্ক

ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে আভা ফাউন্ডেশন বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণের জন্য রেজিস্ট্রেশন কার্যক্রম শুরু করেছে। ১২ আগস্ট রোববার সকাল সাড়ে ৯টায় জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের (জাককানইবি) জয় বাংলা চত্বরে অস্থায়ী ফরম সংগ্রহ বুথ উদ্বোধন করেন উপাচার্য প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান। এ সময় উপস্থিত ছিলেন প্রক্টর (ভারপ্রাপ্ত) উজ্জ্বল কুমার প্রধান, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) ড. মো. হুমায়ুন কবীর, ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা শেখ সজীবসহ প্রমুখ। দীর্ঘদিন ধরে ফাউন্ডেশনটি শুধু গ্রামীণ মেধাবী শিক্ষার্থীদের বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণ দিয়ে যাচ্ছে। এরই পরিপ্রেক্ষিতে তাদের কার্যক্রম আরো সম্প্রসারণ করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পাশাপাশি সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। তরুণ-তরুণীদের কম্পিউটার বিষয়ে দক্ষ করে তুলতে সম্পূর্ণ বিনামূল্যে এ প্রশিক্ষণের আয়োজন করেছে আভা ফাউন্ডেশন। তিন মাসমেয়াদি এ প্রশিক্ষণ কার্যক্রমে এমএস ওয়ার্ড, এমএস এক্সেল, এমএস পাওয়ার পয়েন্ট, এমএস এক্সেস, এডোব ফটোশপ, কম্পিউটার নেটওয়ার্কিং, ইন্টারনেট এবং ই-মেইলের বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে।

আভা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা পরিচালক বিশ্ববিদ্যালয়ের হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী শেখ সজীব বলেন, তথ্যপ্রযুক্তির অপরিহার্যতার কথা চিন্তা করে প্রথম থেকেই সর্বসাধারণকে আমাদের প্রশিক্ষণ কার্যক্রমের আওতায় আনার ইচ্ছা ছিল, কিন্তু পর্যাপ্ত রিসোর্সের অভাবে সেটা সম্ভব হয়ে ওঠেনি। আজ থেকে প্রশিক্ষণ কার্যক্রম আরো সম্প্রসারণ করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পাশাপাশি সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দিয়েছি। যেটা জীবনযাত্রার মানোন্নয়নসহ স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতের মাধ্যমে দুর্নীতি রোধে সাহায্য করবে।

উল্লেখ্য, ২০১৫ সালে তথ্যপ্রযুক্তিগত অনগ্রসরতা দূরীকরণের জন্য ও ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের কয়েকজন উদ্যোগী শিক্ষার্থী আভা ফাউন্ডেশনের কার্যক্রম শুরু করেন। ফাউন্ডেশনটি শুরু থেকেই সম্পূর্ণ বিনামূল্যে শিক্ষার্থীদের মধ্যে কম্পিউটার প্রশিক্ষণ দিয়ে আসছে।

সংবাদ বিজ্ঞপ্তি।

"