ডক্টরাল থিসিস অ্যাওয়ার্ড পেলেন খুবির শিক্ষক লিফাত রাহী

প্রকাশ : ২০ আগস্ট ২০১৮, ০০:০০

অনলাইন ডেস্ক

খুলনা বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ অ্যান্ড মেরিন রিসোর্স টেকনোলজি ডিসিপ্লিনের সহযোগী অধ্যাপক ড. মো. লিফাত রাহী সম্প্রতি অস্ট্রেলিয়াস্থ কুইন্সল্যান্ড ইউনিভার্সিটি অব টেকনোলজি থেকে সম্মানজনক আউটস্ট্যান্ডিং ডক্টরাল থিসিস অ্যাওয়ার্ড পেয়েছেন।

প্রতি বছর পিএইচডি গবেষণায় অসামান্য কৃতিত্বের জন্য কুইন্সল্যান্ড ইউনিভার্সিটি অব টেকনোলজি এই সম্মানজনক অ্যাওয়ার্ড দিয়ে থাকে। কুইন্সল্যান্ড ইউনিভার্সিটি অব টেকনোলজি থেকে আমন্ত্রিত হয়ে গত ২৪ জুলাই ড. মো. লিফাত রাহী ওই বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর টিম ফেয়ারফ্যাক্স এবং ভাইস চ্যান্সেলর মোরগারেট স্টেলের কাছ থেকে অস্ট্রেলিয়ার ব্রিসবেন শহরে অনুষ্ঠিত কনভোকশনে এই সম্মানজনক অ্যাওয়ার্ড গ্রহণ করেন। ড. রাহীর পিএইচডি গবেষণাকর্ম থেকে ইতোমধ্যে ৫টি গবেষণাপ্রবন্ধ আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বিভিন্ন জার্নালে প্রকাশিত হয়েছে এবং আরো পাঁচটি গবেষণাপ্রবন্ধ রিভিউয়ে আছে।

ড. মো. লিফাত রাহী তার গবেষণালব্ধ বিভিন্ন ফলাফল অস্ট্রেলিয়ার জেনেটিকস সোসাইটি, আমেরিকার সোসাইট অব ফ্রেশওয়াটার সায়েন্স এবং স্পেনে ক্র্যাস্টসিয়ান সোসাইটি কর্তৃক আয়োজিত বিভিন্ন আন্তর্জাতিক সম্মেলনে উপস্থাপন করেছেন। তার গবেষণা সুপারভাইজার ছিলেন একই বিশ্ববিদ্যালয়ের সিনিয়র লেকচারার ডেভিড হারউড এবং প্রফেসর পিটার মাথের। ড. রাহীর গবেষণালব্ধ জ্ঞান বাংলাদেশের মৎস্য চাষ ও ব্যবস্থাপনার সামগ্রিক উন্নয়নে উল্লেখযোগ্য অবদান রাখবে বলে আশা করা যাচ্ছে। সংবাদ বিজ্ঞপ্তি।

"