জাপানের নারা উইম্যান ইউনিভার্সিটিতে ট্রেনিংয়ে চবির ১০ ছাত্রী

প্রকাশ : ২৫ জুলাই ২০১৮, ০০:০০

অনলাইন ডেস্ক

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সঙ্গে জাপানের নারা উইম্যান ইউনিভার্সিটির সম্পাদিত চুক্তির আলোকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বনবিদ্যা ও পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউট, গণিত ও পরিসংখ্যান বিভাগের ১০ জন ছাত্রী জাপানের নারা উইম্যান বিশ্ববিদ্যালয়ে এনভায়রনমেন্টাল মডেলিংয়ের ওপর প্রশিক্ষণ গ্রহণ করবেন। এ প্রশিক্ষণ গত ২৩ জুলাই শুরু হয়েছে। চলবে আগামী ১ আগস্ট পর্যন্ত। ১৫ জুলাই রোববার সকাল ১০টায় মনোনীত এ ১০ জন ছাত্রী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরীর সঙ্গে তার অফিস কক্ষে সৌজন্য সাক্ষাৎ করেন।

এ সময় চবি বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ সফিউল আলম, প্রশিক্ষণ টিমের সার্বিক তত্ত্বাবধায়ক বনবিদ্যা ও পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের প্রফেসর ড. জরিন আখতার ও ওই ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক ড. এ এইচ এম রায়হান সরকার উপস্থিত ছিলেন। উপাচার্য ওই ট্রেনিং প্রোগ্রামে অংশগ্রহণকারী ছাত্রীদের প্রাণঢালা অভিনন্দন ও শুভেচ্ছা জানান। তিনি নারা উইম্যান ইউনিভার্সিটির সঙ্গে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উচ্চশিক্ষা ও গবেষণা উন্নয়নে সম্পাদিত চুক্তির বিভিন্ন ইতিবাচক দিক এবং ওই ট্রেনিং প্রোগ্রামের গুরুত্ব আলোকপাত করে বলেন, এ ধরনের ট্রেনিং প্রোগ্রামে অংশগ্রহণের মাধ্যমে আমাদের তরুণ মেধাবী শিক্ষার্থীদের জ্ঞান আহরণের সুযোগ যেমনি অবারিত হবে, তেমনি বিশ্বের উন্নত বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণার উন্নত পরিবেশ অবলোকন করে তাদের মানসিক উৎকর্ষ সাধনের সুযোগ সৃষ্টি হবে। উপাচার্য ওই ট্রেনিং প্রোগ্রামে অংশগ্রহণকারী ছাত্রীদের সক্ষমতা বৃদ্ধিকল্পে নিবেদিতপ্রাণে জ্ঞান আহরণে বিভিন্ন দিক নির্দেশনা দেন। তিনি আরো বলেন, বিশ্ববিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থীদের সৎ, দক্ষ, যোগ্য ও আলোকিত মানবসম্পদে রূপান্তর করতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রশাসন বিশ্বের বিভিন্ন উন্নত বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সম্পাদিত চুক্তির আলোকে বিভিন্ন ট্রেনিং প্রোগ্রামে অংশগ্রহণের যে সুযোগ সৃষ্টি করেছে, এর ধারাবাহিকতা সুরক্ষা করতে হবে।

উল্লেখ্য, ওই চুক্তির আলোকে ২০১৭ সলে চট্টগ্রাম বিশ্বববিদ্যালয়ের বনবিদ্যা ও পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের ১০ জন ছাত্রী প্রথমবারের মতো উক্ত বিশ্ববিদ্যালয়ে ১০ দিনের ট্রেনিং প্রোগ্রামে অংশগ্রহণ করেছিলেন। একই বছর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নারা উইম্যান ইউনিভার্সিটি পরিদর্শন এবং উক্ত বিশ্ববিদ্যালয়ের সঙ্গে মতবিনিময় সভায় যোগদানের ফলে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়-নারা উইম্যান বিশ্ববিদ্যালয়ের সহযোগিতা কার্যক্রম এক নতুন মাত্রা পেয়েছে। এর ধারাবাহিকতায় এ বছরও ১০ জন ছাত্রী ট্রেনিং প্রোগ্রামে অংশগ্রহণ করছেন। অংশগ্রহণকারী ছাত্রীরা হচ্ছেন আফরিন সুলতানা, শাহানা সুলতানা রুমা, আফরোজা হাছান আফরিন, আমিনা সাদিয়া, সোনিয়া আকতার, মাহে নূসরাত, স্বাগতা চৌধুরী, নাজনীন সুলতানা, রোকসানা ইয়াছমিন ও সুলতানা নাজনীনাতুল আলী। সংবাদ বিজ্ঞপ্তি।

"