ইউজিসিতে জার্মান-বাংলাদেশ উচ্চশিক্ষা নেটওয়ার্ক শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

প্রকাশ : ১০ জুন ২০১৮, ০০:০০

অনলাইন ডেস্ক

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) এবং জিআইজেড কর্তৃক যৌথভাবে আয়োজিত দিনব্যাপাী ‘জার্মান-বাংলাদেশ হায়ার এডুকেশন নেটওয়ার্ক ফর সাসটেইনেবল টেক্সটাইলস (এইচইএসটি)’ শীর্ষক এক পরিচিতিকরণ কর্মশালা ৩ জুন রোববার ইউজিসিতে অনুষ্ঠিত হয়। এ সময় প্রকল্পটির উদ্দেশ্য সম্পর্কে তথ্যবিনিময়ের জন্য সভার আয়োজন করা হয়। প্রকল্পটির উদ্দেশ্য হচ্ছে বাংলাদেশের টেক্সটাইল ও তৈরি পোশাক খাতের মাঝারি পর্যায়ের ব্যবস্থাপকদের দক্ষতা বৃদ্ধি করা। শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসি এই প্রকল্পটি বাস্তবায়ন করছে।

প্রকল্পটি জার্মানের ৪টি এবং বাংলাদেশের ৮টি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে ৩টি বিশ্ববিদ্যালয় পার্টনারশিপ স্থাপন করেছে। জার্মানের চারটি বিশ্ববিদ্যালয় হচ্ছে হফ ইউনিভার্সিটি অব অ্যাপ্লায়েড সায়েন্সেস, চেমনিট্জ ইউনিভার্সিটি অব টেকনোলজি, ড্রেসডেন ইউনিভার্সিটি অব টেকনোলজি এবং ইউনিভার্সিটি অব স্টুটগার্ট এবং বাংলাদেশি ৮টি বিশ^বিদ্যালয় হচ্ছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়, বাংলাদেশ ইউনিভার্সিটি অব টেক্সটাইলস, নর্থ সাউথ ইউনিভার্সিটি, আহ্ছানউল্লা ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি, এশিয়ান ইউনিভার্সিট ফর উইমেন, বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজি, নটর ডেম ইউনিভার্সিটি বাংলাদেশ এবং ইউনিভার্সিটি লিবারেল আর্টস বাংলাদেশ। সংবাদ বিজ্ঞপ্তি।

প্রফেসর আবদুল মান্নান, চেয়ারম্যান, ইউজিসি, ক্রিশ্চিয়ান ভন মিট্জলাফ, প্রোগ্রাম কো-অর্ডিনেটর, জিআইজেড, মো. আবদুল্লাহ আল হাসান চৌধুরী, অতিরিক্ত সচিব, শিক্ষা মন্ত্রণালয় এবং ড. মো. খালেদ, সচিব, ইউজিসি, অনুষ্ঠানে বক্তব্য দেন।

প্রফেসর আবদুল মান্নান তার বক্তব্যে এইচইএসটি প্রকল্পের গুরুত্ব ও উপকারিতা সম্পর্কে সংশ্লিষ্টদের মধ্যে অনুষ্ঠানে তুলে ধরেন। এ ছাড়া তিনি শিল্পপ্রতিষ্ঠানের সহযোগিতায় ভৌত গবেষণার উন্নয়নে গুরুত্বারোপ করেন। তিনি বাংলাদেশকে বিশ্বে দ্বিতীয় বৃহত্তম তৈরি পোশাক রফতানিকারক দেশ হিসেবে উল্লেখ করে বলেন, টেক্সটাইল খাত দেশে বর্তমানে টেকসই শিল্পায়নে শীর্ষে অবস্থান করছে। তিনি আরো বলেন, ‘টেক্সটাইল খাতের উন্নয়নের জন্য টেকসই নেটওয়ার্ক প্রয়োজন।’

ক্রিশ্চিয়ান ভন মিট্জলাফ বলেন, এইচইএসটি প্রকল্পটি টেক্সটাইল শিল্পের দক্ষতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। একই সঙ্গে এটি উচ্চশিক্ষার টেকসই চ্যালেঞ্জ মোকাবিলায় অবদান রাখবে। শিক্ষা মন্ত্রণালয়, ইউজিসি, বিশ্বব্যাংক, এইচইএসটি প্রকল্পের পার্টনার বিশ্ববিদ্যালয়সমূহ, ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশন, ব্র্যান্ডস এবং ফ্যাক্টরির প্রতিনিধিরা অন্যদের মধ্যে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে তৈরি পোশাকশিল্পে দক্ষতা বৃদ্ধিতে ও টেকসই উন্নয়নের চ্যালেঞ্জ মোকাবিলায় স্টেকহোল্ডারদের করণীয় বিষয়ে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। প্যানেল আলোচক ছিলেন ইউজিসি চেয়ারম্যান, বাংলাদেশ টেক্সটাইল ইউনিভার্সিটির উপাচার্য, জিআইজেডের প্রোগ্রাম কো-অর্ডিনেটর, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও সহযোগী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা। সংবাদ বিজ্ঞপ্তি।

"