reporterঅনলাইন ডেস্ক
  ৩১ মে, ২০১৮

বেরোবিতে উদীচীর আয়োজনে নজরুল স্মরণসভা

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৯তম জন্মজয়ন্তী উপলক্ষে উদীচী বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি) সংসদের আয়োজনে এক স্মরণ সভা অনুষ্ঠিত হয়েছে। ২৭ মে রোববার সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের কবি হেয়াত মামুদ ভবনের বাংলা বিভাগে স্মরণ সভাটি অনুষ্ঠিত হয়। দুপুর ১টা পর্যন্ত সভায় বিভিন্ন বক্তা নজরুলের জীবনী এবং রেখে যাওয়া কৃতকর্মের ওপর বক্তব্য দেন।

উদীচী বেরোবি সংসদের সভাপতি ওয়াদুদ সাদমানের সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক রোকসানা পারভীনের সঞ্চালনায় স্মরণসভায় প্রধান বক্তা হিসেবে বক্তব্য পেশ করেন বাংলা বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী আবদুর রব। অন্যদের মধ্যে বক্তব্য দেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের বিভাগীয় প্রধান ড. নজরুল ইসলাম, ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক আলী রায়হান সরকার, বাংলা বিভাগের অধ্যাপক ড. পরিমল চন্দ্র বর্মণ।

এ সময় বক্তারা বলেন, শান্তি, সাম্য, অধিকার আর স্বাধিকার ছিল নজরুলের কাব্যিক চেতনার উপাদান। তিনি তার লেখায় সব ধর্মের চলমান বিভেদের অবসান চেয়েছেন। দুটি সম্প্রদায়ের মধ্যে সামঞ্জস্যকারী বিষয়গুলো তুলে ধরে বক্তারা বলেন, নজরুল যেমন অসংখ্য হামদ ও নাত লেখেছেন, তেমনই লিখেছেন কীর্তন, শ্যামাগীতি। কবিতা-গান, নাটক বা গল্পে মানবতার পক্ষের গান গেয়েছেন তিনি। তুলে ধরেছেন অসাম্প্রদায়িকতার কথা। এ সময় তার আদর্শে আর চেতনায় উজ্জীবিত হয়ে উপস্থিত সবাইকে মানবতার উন্নয়নে কাজ করার আহ্বান জানান বক্তারা।

এ সময় উদীচীর বিভিন্ন পর্যায়ের সদস্য এবং বিশ্ববিদ্যালয়ের অন্য বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। সভাপতি ওয়াদুদ সাদমানের বক্তব্যের মাধ্যমে স্মরণসভার আনুষ্ঠানিক সমাপনী ঘোষণা করা হয়। তবে স্মরণসভা শেষে উপস্থিত সবাই শোভাযাত্রায় অংশ নেন। শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। উল্লেখ্য, ১৮৯৯ খ্রিস্টাব্দের ২৪ মে (জ্যৈষ্ঠ ১১,১৩০৬ বঙ্গাব্দ) ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার আসানসোল মহকুমার চুরুরিয়া গ্রামে জন্মগ্রহণ করেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম। সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist