চবিতে ইন্টার ক্লাব ডিবেটিং অ্যান্ড ন্যাশনাল কুইজ কম্পিটিশন

প্রকাশ : ১৫ মে ২০১৮, ০০:০০

অনলাইন ডেস্ক

অ্যাকাউন্টিং কমিউনিকেশন ক্লাবের উদ্যোগে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) অ্যাকাউন্টিং বিভাগে তিন দিনব্যাপী (৩-৫ মে ২০১৮) ইন্টার ক্লাব ডিবেটিং অ্যান্ড ন্যাশনাল কুইজ কম্পিটিশন ব্যবসায় প্রশাসন অনুষদের লেকচার গ্যালারিতে শুরু হয়।

৩ মে বৃহস্পতিবার প্রধান অতিথি থেকে এ অনুষ্ঠান উদ্বোধন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর ড. এ এফ এম আওরঙ্গজেব ও টিকে গ্রুপের পরিচালক (সেলস অ্যান্ড মার্কেটিং) মো. মোফাজ্জল হক।

ভিসি বলেন, চবি ব্যবসায় প্রশাসন অনুষদের অন্তর্গত অ্যাকাউন্টিং বিভাগ একটি সমৃদ্ধ বিভাগ। এ বিভাগের শিক্ষার্থীরা তাদের মেধা-মনন বিকাশে এ ক্লাবের মাধ্যমে যে উদ্যোগ গ্রহণ করেছে, তা অত্যন্ত প্রশংসনীয়। ভিসি আরো বলেন, আমাদের প্রাণপ্রিয় শিক্ষার্থীদের ক্যারিয়ার গঠনের উপযুক্ত সময় হলো ছাত্রজীবন। তাই ছাত্রজীবনের এ সময়টুকু যথাযথভাবে কাজে লাগিয়ে তাদের পরিপূর্ণ মানুষ হিসেবে গঠে উঠতে লেখাপড়ার পাশাপাশি সৃজনশীল কর্মকা-ে অংশগ্রহণ অত্যন্ত জরুরি।

তিনি আরো বলেন, বুদ্ধিবৃত্তিক সমাজ বিনির্মাণে বিতর্ক-কুইজসহ অন্যান্য প্রতিযোগিতায় অংশগ্রহণের মাধ্যমে একজন শিক্ষার্থীর সক্ষমতা বৃদ্ধিতে এবং তাদের মেধার পরিপূর্ণ বিকাশ ঘটতে সহায়ক ভূমিকা রাখে। যুক্তির মাধ্যমে অন্যের মতামত খন্ডন করাই হচ্ছে বিতর্কের মূল লক্ষ্য। এসব সহশিক্ষা কার্যক্রমের মাধ্যমে শিক্ষার্থীদের পারস্পরিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ও ভ্রাতৃত্ববোধ সুদৃঢ় হয় এবং জয়পরাজয় মেনে নিয়ে অন্যের মতামতের প্রতি শ্রদ্ধাশীল হওয়ার মানসিকতা তৈরি হয়। অ্যাকাউন্টিং বিভাগের সভাপতি প্রফেসর ড. আহমদ সালাউদ্দিনের সভাপতিত্বে এতে অন্যদের মধ্যে বক্তব্য দেন ওই বিভাগের সহযোগী অধ্যাপক মো. আলী আরশাদ চৌধুরী। অনুষ্ঠানে বিভাগের শিক্ষক ও শিক্ষার্থী উপস্থিত ছিলেন। এতে কনভেনারের দায়িত্ব পালন করেন বিভাগের চতুর্থ বর্ষের ছাত্র মনোয়ার হোসেন এবং অনুষ্ঠান উপস্থাপনা করেন চতুর্থ বর্ষের ছাত্রী মৌমিতা নাগ। তিন দিনব্যাপী আয়োজিত বিতর্ক প্রতিযোগিতায় ২৪টি দল এবং কুইজ প্রতিযোগিতায় ৩৫০ প্রতিযোগী অংশ নেন। সংবাদ বিজ্ঞপ্তি।

"