reporterঅনলাইন ডেস্ক
  ০৭ মে, ২০১৮

আইইউবিতে ‘গর্ভকালীন পুষ্টিঘাটতি এবং করণীয়’ শীর্ষক সেমিনার

ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশের (আইইউবি) স্কুল অব লাইফ সায়েন্সেস এবং ইন্টারন্যাশনাল সেন্টার ফর বায়োটেকনোলজি অ্যান্ড হেলথের উদ্যোগে ‘গর্ভকালীন পুষ্টিঘাটতি এবং করণীয়’ শীর্ষক এক সেমিনার ২২ এপ্রিল রোববার আইইউবি ক্যাম্পাস, বসুন্ধরা, ঢাকায় অনুষ্ঠিত হয়। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন যুক্তরাষ্ট্রের জন হপকিন্স ব্লুমবার্গ স্কুল অব পাবলিক হেলথের হিউম্যান নিউট্রিশন সেন্টারের সহযোগী বিজ্ঞানী ড. ক্যারী সুজি।

সেমিনারে বিষয়বস্তুর ওপর আলোকপাত করে স্বাগত বক্তব্য দেন আইইউবির উপাচার্য অধ্যাপক এম ওমর রহমান। সেমিনারের মূল বক্তাকে পরিচয় করিয়ে দেন আইইউবির লাইফ সায়েন্সেস অনুষদের ডিন ড. রীতা ইউসুফ। ড. সুজি গর্ভাবস্থায় বিভিন্ন প্রকার অনুপুষ্টি, পর্যায়ক্রমে এর গ্রহণ এবং কার্যকারিতা সম্পর্কে বিশদ বর্ণনা করেন। তিনি গর্ভকালীন সময়ে বিভিন্ন উপায়ে গর্ভজাত শিশুর কাছে যে পুষ্টিগুলো সরবরাহ হয়ে থাকে, সে সম্পর্কে বাংলাদেশভিত্তিক পূর্ণাঙ্গ চিত্র তথ্য-উপাত্তসহ উপস্থাপন করেন। এ-সংক্রান্ত গবেষণা থেকে জানা যায়, মায়েদের পুষ্টিবিষয়ক সুস্বাস্থ্য নিশ্চিত করাই ভ্রুণ এবং নবজাতকের বলিষ্ঠ ও কাক্সিক্ষত স্বাস্থ্য লাভের সর্বোত্তম পন্থা।

সেমিনারে আইইউবির বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান, শিক্ষক ও কর্মকর্তা এবং শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। সেমিনার শেষে একটি প্রাণবন্ত প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়। সবশেষে আইইউবির স্কুল অব লাইফ সায়েন্সেসের প্রভাষক ড. আফরীন জামান খান সবার উদ্দেশে ধন্যবাদ জ্ঞাপন করেন। সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist