বৈশাখে বর্ণিল রাবি ক্যাম্পাস

প্রকাশ : ১৮ এপ্রিল ২০১৮, ০০:০০

অনলাইন ডেস্ক

পুরোনো বছরকে বিদায় আর নতুন বছরকে স্বাগত জানিয়ে কল্যাণ ও মঙ্গল কামনায় বাঙালির ঐতিহ্যকে ধরে রাখতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) প্রতিটি বিভাগ এমনকি বিভিন্ন সংগঠনগুলোও ১৪ এপ্রিল শনিবার অংশ নেয় নিজ নিজ শোভাযাত্রায়। হরেক রঙের মুখোশ, পালকি, মোষের গাড়ি, হাতি, বাঘ, ফুল, পাখির প্রতিকৃতি নিয়ে অংশ নেয় এতে। এবার মূল আকর্ষণ ছিল চারুকলা বিভাগের ‘পায়রা’ ও ‘ষাঁড়’। পায়রা হলো শান্তির প্রতীক আর ষাঁড় হলো বিদ্রোহের প্রতীক।

বাংলাদেশ কৃষিপ্রধান দেশ হওয়ায় এমন থিম বানিয়েছে বলে জানান চারুকলা অনুষদের শিক্ষার্থীরা। তারা আরো জানান, কৃষি বাংলাদেশের অর্থনীতির মূল চালিকাশক্তি। এদিকে কৃষির সঙ্গে ষাঁড়ের একটি নিবিড় সম্পর্ক রয়েছে। বাংলার আগের কৃষিব্যবস্থা ততটা উন্নত ছিল না, তাই তারা ষাঁড়ের সাহায্যে চাষাবাদ করত, যা এখন অনেকটাই বিলুপ্তির পথে। এ ছাড়া পায়রা হলো শান্তির প্রতীক। রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় দিয়ে বাংলাদেশ বিশ্বের বুকে অনন্য নজির স্থাপন করেছে, যা শান্তির বার্তা প্রকাশ করে। এসব দিক বিবেচনা করে এই থিম দুটিকে রাখা হয়েছে।

এ ছাড়া ক্যাম্পাসে প্রতিটি বিভাগ নিজেদের মতো করে মনোঙ্গ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। বিকেলে শিরোনামহীন, আর্বোভাইরাসসহ বিভিন্ন ব্যান্ডের ঝঙ্কার বর্ষবরণের আয়োজনে যোগ করে নতুন মাত্রা। মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে সমাপ্তি হয় বর্ষবরণ উৎসবের। সংবাদ বিজ্ঞপ্তি।

"