খুলনা বিশ্ববিদ্যালয়ে থিসিস উপস্থাপনের প্রতিযোগিতা

প্রকাশ : ১৬ এপ্রিল ২০১৮, ০০:০০

অনলাইন ডেস্ক

খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি) আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে গত রোববার জীববিজ্ঞান স্কুলের বিভিন্ন ডিসিপ্লিনের শিক্ষার্থীদের গবেষণা কার্যক্রমকে উৎসাহিত করার উদ্দেশে গবেষণালব্ধ জ্ঞানকে থ্রি মিনিটে উপস্থাপন, গবেষণায় দক্ষতার উন্মেষ ও যোগাযোগ সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে থ্রি মিনিট টকের চূড়ান্ত পর্ব (গ্র্যান্ড ফাইনাল) ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

এতে সভাপতিত্ব করেন প্রতিযোগিতা কমিটির আহ্বায়ক প্রফেসর ড. মো. নাজমুল আহসান। প্রধান অতিথির বক্তব্য দেন এবং পুরস্কার বিতরণ করেন জীববিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর এ কে ফজলুল হক। প্রধান অতিথি সুন্দরভাবে এ প্রতিযোগিতা সম্পন্ন হওয়ায় প্রতিযোগী, বিচারকসহ সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক ধন্যবাদ জানিয়ে বলেন, এ প্রতিযোগিতা শিক্ষার্থীদের গবেষণায় উৎসাহ বৃদ্ধিতে সহায়তা করবে।

স্বাগত বক্তব্য দেন আয়োজক কমিটির সদস্য সচিব প্রফেসর ড. শামীম আহমেদ কামাল উদ্দিন খান। ওই থিসিস প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেন ফিশারিজ অ্যান্ড মেরিন রিসোর্স টেকনোলজি ডিসিপ্লিনের শিক্ষার্থী রামিসা নওসীন। প্রতিযোগিতায় রানার-আপ হন বায়োটেক অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিনের আর রাফি এবং পিপলস চয়েস পুরস্কার লাভ করেন ফরেস্ট্রি অ্যান্ড উড টেকনোলজি ডিসিপ্লিনের শিক্ষার্থী সুমাইয়া রহমান। এ সময় জীববিজ্ঞান স্কুলের বিভিন্ন ডিসিপ্লিনের প্রধান, ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসির) পরিচালক, সেন্টার অব এক্সিলেন্স ইন টিচিং অ্যান্ড লার্নিংয়ের (সিইটিএল) পরিচালক, শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। প্রাথমিক পর্বের শুরু হয়ে কয়েক ধাপ পেরিয়ে গ্র্যান্ড ফাইনালে ১৫ জন প্রতিযোগী তাদের থিসিস বিষয়ে তিন মিনিটের মধ্যে উপস্থাপনের এ প্রতিযোগিতায় অংশ নেন। উল্লেখ্য, অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড ইউনিভার্সিটি উদ্ভাবিত গবেষণায় উৎসাহী করে তোলার এ প্রতিযোগিতা এখন বিশ্বের ১৮টি দেশের সাড়ে তিন শ বিশ্ববিদ্যালয়ে পরিচালিত হচ্ছে এবং প্রতিযোগিতা আন্তর্জাতিকভাবে স্বীকৃত। বাংলাদেশে খুলনা বিশ্ববিদ্যালয়ে প্রথম এ প্রতিযোগিতার আয়োজন করা হয়। গত বছর থেকে এ প্রতিযোগিতা চলে আসছে। সংবাদ বিজ্ঞপ্তি।

"