reporterঅনলাইন ডেস্ক
  ২০ মার্চ, ২০১৮

কানাডিয়ান ইউনিভার্সিটিতে আলোচনা সভায় তথ্যমন্ত্রী

বঙ্গবন্ধুর জন্ম না হলে দেশ স্বাধীন হতো না

কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উদযাপন করা হয়। এ উপলক্ষে ১৭ মার্চ শনিবার ইউনিভার্সিটির বনানী ক্যাম্পাসে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

হাসানুল হক ইনু বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি ও স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি। বঙ্গবন্ধুর জন্ম না হলে বাংলাদেশ স্বাধীন হতো না উল্লেখ করে তিনি আরো বলেন, ১৯৭১ সালের ৭ মার্চ বঙ্গবন্ধু প্রথমবারের মতো তার কণ্ঠে ঘোষণা দিয়েছেন, ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম আমাদের স্বাধীনতার সংগ্রাম।’ এরই ধারাবাহিকতায় ১৯৭১ সালের ২৬ মার্চ মুক্তিযুদ্ধ শুরু হয় এবং দীর্ঘ নয় মাস যুদ্ধের মাধ্যমে আমরা স্বাধীনতা লাভ করি। তিনি আরো বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব যে সোনার বাংলার স্বপ্ন দেখেছিলেন তা বাস্তবায়নের জন্য দেশের নতুন প্রজন্মকে সোনার মানুষ হিসেবে গড়ে তুলতে হবে।

কানাডিয়ান ইউনিভার্সিটি বোর্ড অব ট্রাস্টিজের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ড. চৌধুরী নাফিজ শারাফাতের সভাপতিত্বে অনুষ্ঠানে উদ্বোধনী বক্তব্য দেন ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ মাহফুজুল ইসলাম।

আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনী বইটিকে বাংলা থেকে ইতালিয়ান ভাষায় ভাষান্তর নিয়ে কর্মরত ইতালিয়ান সাহিত্যিক ও গবেষক আন্না কোকচিয়ারেল্লা, কানাডিয়ান ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের সম্মানিত উপদেষ্টা ও স্কুল অব বিজনেসের ভার্চুয়াল ডিন ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর প্রফেসর ইমেরিটাস ড. আতিউর রহমান এবং বোর্ড অব ট্রাস্টিজের প্রধান উপদেষ্টা প্রফেসর মোহাম্মদ এ আরাফাত। কানাডিয়ান ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের ভাইস চেয়ারম্যান আঞ্জুমান আরা শহীদ ও বোর্ড অব ট্রাস্টিজের সদস্য চৌধুরী রাহীব সাফওয়ান শারাফাত এ সময় উপস্থিত ছিলেন।

সভা পরিচালনা করেন কানাডিয়ান ইউনিভার্সিটির স্কুল অব বিজনেসের অ্যাসোসিয়েট প্রফেসর ও বিভাগীয় প্রধান এস এম আরিফুজ্জামান এবং অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন ইউনিভার্সিটির হেড অব স্টুডেন্ট ওয়েলফেয়ার ও বিজনেস স্কুলের অ্যাসোসিয়েট প্রফেসর মো. লাতিফুল খাবির। অনুষ্ঠানে অন্যদের মধ্যে কানাডিয়ান ইউনিভার্সিটির রেজিস্ট্রার ব্রি. জে. (অব.) মো. আসাদুজ্জামান সুবহানী, ইউনিভার্সিটির বিজনেস স্কুলের ডিন প্রফেসর উইলিয়াম এইচ ডেরেঞ্জার, প্রোক্টর-ইনচার্জ ও বিজনেস স্কুলের অ্যাসোসিয়েট প্রফেসর হানিফ মাহতাব, ডিপার্টমেন্ট অব ফিল্ম অ্যান্ড টেলিভিশনের বিভাগীয় প্রধান অ্যাসোসিয়েট প্রফেসর ড. নূরুল ইসলাম বাবুল, ডিপার্টমেন্ট অব ইংলিশের ভারপ্রাপ্ত বিভাগীয় প্রধান ও অ্যাসিস্ট্যান্ট প্রফেসর শাহরিয়ার মোহাম্মদ কামাল, ডিপার্টমেন্ট অব ন্যাচারাল সায়েন্সের ভারপ্রাপ্ত বিভাগীয় প্রধান ওয়ালিদ বিন কাদের, ডিপার্টমেন্ট অব সিএসইয়ের ভারপ্রাপ্ত বিভাগীয় প্রধান ফারিয়া তাবাস্সুম এবং স্কুল অব বিজনেসের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ড. আকিম এম রহমানসহ অন্য শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকরা উপস্থিত ছিলেন। সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist