ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে আলোচনা সভায় বক্তারা

নারীর অধিকার প্রতিষ্ঠায় কাজ করতে হবে

প্রকাশ : ১৫ মার্চ ২০১৮, ০০:০০

অনলাইন ডেস্ক

সমান যোগ্যতা থাকা সত্ত্বেও দেশের কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহণ মাত্র ৩৫ শতাংশের মতো। বিভিন্ন ধরনের পারিবারিক, সামাজিক ও দৃষ্টিভঙ্গিগত বাধার কারণে ব্যাহত হচ্ছে নারীর ক্ষমতায়ন। তাই এসব বাধাকে অপসারণ করতে নারীর অধিকার আদায়ের যে লড়াই, তাতে নারীর পাশাপাশি পুরুষদেরও শামিল হতে আহ্বান জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

রাজধানীর আফতাবনগরে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন উপলক্ষে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের আয়োজনে ১২ মার্চ সোমবার ‘টাইম ইজ নাউ : রুরাল অ্যান্ড আরবান অ্যাক্টিভিস্ট ট্রান্সফরমিং ওমেন্স লিভস’ বিষয়ে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। স্পিকার বলেন, নারীর অধিকার মানবাধিকার তাই অধিকার প্রতিষ্ঠায় সবাইকেই কাজ করতে হবে।

আলোচনায় অংশ নেন বাংলাদেশ ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজের (বিআইডিএস) সিনিয়র রিসার্চ ফেলো ড. নাজনিন আহমেদ এবং উন্নয়ন সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ, সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন। অনুষ্ঠানে আরো বক্তব্য দেন ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন, উপাচার্য অধ্যাপক ড. এম এম শহিদুল হাসান এবং উপ-উপাচার্য অধ্যাপক ড. ফকরুল আলম। বক্তারা, গত চার দশকে বাংলাদেশর নারীর অগ্রগতির চিত্র তুলে ধরেন। সেই সঙ্গে সব ক্ষেত্রে নারীর সমান অংশগ্রহণ নিশ্চিত না হওয়া পর্যন্ত অধিকার আদায়ে সোচ্চার থাকার আহ্বান জানান। সংবাদ বিজ্ঞপ্তি।

 

"