reporterঅনলাইন ডেস্ক
  ০৮ মার্চ, ২০১৮

খুবিতে ম্যানগ্রোভ পোল্ডার্স ফর শ্রিম্প একোয়াটিক প্রোডাক্টিভিটি কর্মশালা

খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) আচার্য জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে ২৭ ফেব্রুয়ারি মঙ্গলবার বেলা ১১টায় বাংলাদেশ ম্যানগ্রোভ পোল্ডার্স ফর শ্রিম্প একোয়াটিক প্রোডাক্টিভিটি শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়।

সোলিডারিডেড নেটওয়ার্ক এশিয়া, নেদারল্যান্ডসের ওয়াগিনিনজেন ইউনিভার্সিটি এবং খুলনা বিশ্ববিদ্যালয়ের ত্রিপক্ষীয় উদ্যোগে আয়োজিত এ কর্মশালায় চিফ প্যাট্রন হিসেবে বক্তব্য দেন খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক-উজ্জামান। প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন খুলনা বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া। বিশেষ অতিথির বক্তব্য দেন খুলনা বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর এ কে ফজলুল হক, খুলনা সার্কেলের কনজারভেটর অব ফরেস্ট মো. আমীর হোসেন চৌধুরী, খুলনা বিভাগীয় মৎস্য মাননিয়ন্ত্রণ কর্মকর্তা প্রফুল্ল কুমার সরকার। সোলিডারিডেড বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার এবং গবেষণা প্রকল্প প্রধান সেলিম রেজা হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত এ কর্মশালায় প্রকল্পের বিভিন্ন দিক পাওয়ার পয়েন্টে তুলে ধরেন প্রকল্পের কনসোর্টিয়াম পার্টনার খুলনা বিশ্ববিদ্যালয়ের এফএমআরটি ডিসিপ্লিনের প্রফেসর ড. মো. নাজমুল আহসান এবং ওয়াগিনিনজেন ইউনিভার্সিটির ড. রোয়েল এইচ বোসমা। কর্মশালায় প্রকল্পের বিভিন্ন দিকের ওপর প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়।

উপকূলীয় এলাকার পানি উন্নয়ন বোর্ডের বেড়িবাঁধের মধ্যে ম্যানগ্রোভ এবং চিংড়ি চাষের উৎপাদন বৃদ্ধি নিয়ে যৌথ গবেষণার যে উদ্যোগ নেওয়া হয়েছে তাকে স্বাগত জানিয়ে বলা হয়, এই গবেষণা প্রকল্পের কাজ শেষ হলে পানি উন্নয়ন বোর্ডের বেড়িবাঁধের মধ্যে পরিকল্পিত উপায়ে চিংড়ির অধিক উৎপাদন ও একই সঙ্গে উপকূলীয় ম্যানগ্রোভ বন সম্প্রসারণের মাধ্যমে নতুন চাষ পদ্ধতির উদ্ভাবন হতে পারে। এ গবেষণা প্রকল্পের খুলনা বিশ্ববিদ্যালয় পার্টের দুজন উপ-প্রধান গবেষক হলেন ফউটে ডিসিপ্লিনের প্রফেসর ড. মো. নজরুল ইসলাম ও প্রফেসর ড. মোসাম্মত মুসলিমা খাতুন। এর আগে সকালে উপাচার্যের কার্যালয়ে ওয়াগিনিনজেন ইউনিভার্সিটি এবং খুলনা বিশ্ববিদ্যালয়ের মধ্যে এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এই সমঝোতার স্মারক স্বাক্ষরের ফলে উভয় বিশ্ববিদ্যালয় উচ্চশিক্ষা ও গবেষণার পারস্পারিক বিভিন্ন দিক নিয়ে কাজ করার সুযোগ সৃষ্টি হবে। এরই ধারাবাহিকতায় আজ প্রথম পর্যায়ে বাংলাদেশ ম্যানগ্রোভ পোল্ডার্স ফর শ্রিম্প একোয়াটিক প্রোডাক্টিভিটি শীর্ষক গবেষণা প্রকল্পের ওপর কর্মশালা অনুষ্ঠিত হয়। সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist