reporterঅনলাইন ডেস্ক
  ০৬ ফেব্রুয়ারি, ২০১৮

ইউজিসিতে সিওইটিএল শীর্ষক কর্মশালা

দেশের ছয়টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠিত সেন্টার অব এক্সিলেন্স ইন টিচিং অ্যান্ড লার্নিংয়ের (সিওইটিএল) কার্যক্রমের ওপর এক আলোচনা সভা ২৮ জানুয়ারি রোববার ইউজিসি অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়। এতে ইউজিসি চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান সভাপতিত্ব করেন।

এ ছাড়া ইউজিসি সদস্য প্রফেসর ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা অনুষ্ঠানে বক্তব্য দেন। সিওইটিএলের কর্মপরিকল্পনা নির্ধারণ, গতিশীলতা আনয়ন, কৌশলগত পরিকল্পনা প্রণয়ন, টিচিং লার্নিংয়ের উন্নয়ন ইত্যাদি বিষয়ে আলোচনার জন্য ব্রিটিশ কাউন্সিল, বাংলাদেশের সহযোগিতায় ইউজিসি এ সভার আয়োজন করে। ছয়টি বিশ্ববিদ্যালয় হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এবং খুলনা বিশ্ববিদ্যালয়।

অনুষ্ঠানে ব্রিটিশ কাউন্সিলের চিফ কনসালট্যান্ট হ্যাংক উইলিয়ামস মূল প্রবন্ধ উপস্থাপন করেন। মূল বন্ধে তিনি বলেন, দেশের উচ্চশিক্ষার মানোন্নয়নের জন্য ব্রিটিশ কাউন্সিল ২০১৪ সালে সেন্টার অব এক্সিলেন্স ইন টিচিং অ্যান্ড লার্নিংয়ের কার্যক্রম শুরু করে। তিনি বলেন, ব্রিটিশ কাউন্সিল শিক্ষার গুণগতমান নিশ্চিত করার জন্য একটি আবাসিক শিক্ষক প্রশিক্ষণ কেন্দ্র এবং সব বিশ্ববিদ্যালয়ে টিচিং লার্নিং সেন্টার প্রতিষ্ঠা করতে চায়।

সভাপতির ভাষণে ইউজিসি চেয়ারম্যান বলেন, উচ্চশিক্ষায় আমাদের প্রধান চ্যালেঞ্জ হচ্ছে দক্ষ শিক্ষকের অভাব। দক্ষতা এবং পেশাগত প্রশিক্ষণ ভালো শিক্ষক হওয়ার অন্যতম হাতিয়ার। সিওইটিএল দক্ষ শিক্ষক সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। প্রফেসর মোল্লা তার বক্তব্যে বলেন, ইউজিসিকে পর্যবেক্ষণের ক্ষমতায়ন করা হলে সিওইটিএলের কার্যক্রম এগিয়ে যাবে।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. আলী আকবর, খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৈয়দ সাদ আন্দালিব, গ্রিন ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. গোলাম সামদানী ফকির, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর আনন্দ কুমার সাহা, ইউল্যাবের স্পেশাল অ্যাডভাইজর টু দ্য বোর্ড অব ট্রাস্টিজ প্রফেসর ইমরান রহমান এবং ইউজিসির সচিব ড. মো. খালেদ এ সময় উপস্থিত ছিলেন।

সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist