reporterঅনলাইন ডেস্ক
  ০৬ ফেব্রুয়ারি, ২০১৮

ঢাবি উপাচার্যের সঙ্গে রাশিয়ার রাষ্ট্রদূতের সাক্ষাৎ

বাংলাদেশে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার ইগনাটভ ২৮ জানুয়ারি রোববার ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সঙ্গে তার অফিসে সাক্ষাৎ করেন। এ সময় তার সঙ্গে ঢাকার রাশিয়ান সেন্টার অব সায়েন্স অ্যান্ড কালচারের পরিচালক আলেকজান্ডার পি. ডেমিন এবং রাশিয়ান দূতাবাসের অ্যাটাচে মিজ ইকাতারিনা তাইরিনা উপস্থিত ছিলেন।

সাক্ষাৎকালে তারা পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়াদি নিয়ে আলোচনা করেন। এ সময় বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে বিরাজমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো জোরদার ও সুদৃঢ় করার বিষয়ে তারা মতবিনিময় করেন। এ ছাড়া তারা ঢাকা বিশ্ববিদ্যালয় এবং রাশিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মধ্যে চলমান যৌথ শিক্ষা ও গবেষণা কার্যক্রম আরো বৃদ্ধির ব্যাপারেও আলোচনা করেন। রাশিয়ার এমজিআইএমও ইউনিভার্সিটি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের বিষয়েও তারা মতবিনিময় করেন। এই সমঝোতা স্মারকের আওতায় উভয় বিশ্ববিদ্যালয়ের মধ্যে শিক্ষক, গবেষক, শিক্ষার্থী, গবেষণাপত্র এবং পুস্তক বিনিময় করা হবে। এ ছাড়া উভয় বিশ্ববিদ্যালয়ে সিম্পোজিয়াম, সেমিনার এবং সম্মেলনের আয়োজন করা হবে। এই সমঝোতা স্মারকটি শিগগিরই স্বাক্ষরিত হবে।

রাশিয়ান রাষ্ট্রদূত আলেকজান্ডার ইগনাটভ উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানকে জানান, রাশিয়া শিগগিরই বিভিন্ন বিষয়ের ওপর বিশেষ করে শিল্প, সাহিত্য, সংস্কৃতি, ইতিহাস ও বিজ্ঞান-সংক্রান্ত প্রায় ৭০০টি মূল্যবান পুস্তক ঢাকা বিশ্ববিদ্যালয়কে উপহার দেবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাশিয়ান সরকারের সাহায্য-সহযোগিতা অব্যাহত রাখা হবে বলে রাশিয়ার রাষ্ট্রদূত উপাচার্যকে অবহিত করেন। উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ঢাকা বিশ্ববিদ্যালয়ে আসা এবং এর শিক্ষা ও গবেষণা কার্যক্রমের প্রতি গভীর আগ্রহ প্রকাশ ও সাহায্য-সহযোগিতা অব্যাহত রাখার জন্য রাশিয়ান রাষ্ট্রদূত ও রাশিয়ান সরকারকে ধন্যবাদ জানান।

সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist