আন্তর্জাতিক ডেস্ক

  ২৪ নভেম্বর, ২০১৭

‘সিরিয়ান কংগ্রেস’ রাখার পক্ষে রাশিয়া-ইরান-তুরস্ক

সিরিয়া সংকট নিরসনের জন্য ‘সিরিয়ান পিপলস কংগ্রেস’ রাখার পক্ষে মত দিয়েছে রাশিয়া, ইরান ও তুরস্ক। গত বুধবার কৃষ্ণসাগরের তীরবর্তী রিসোর্ট সোচিতে অনুষ্ঠিত বৈঠকে এই তিন দেশের নেতারা এ প্রস্তাব দেন। আলজাজিরার এক প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে। রাশিয়ার নেতা ভøাদিমির পুতিন গত বুধবার ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের সঙ্গে বৈঠকে অংশ নেন। সিরিয়ান পিপলস কংগ্রেস রাখা হলে সেটি বিরোধী দল ও সরকারকে একত্র করতে সক্ষম হবে বলে বৈঠকে মত দেন এই তিন নেতা।

পুতিন বলেন, এই কংগ্রেস সিরিয়া সংকটের মূল বিষয়টি খুঁজে বের করবে। প্রথমে আগামীর সিরিয়া ও নতুন সংবিধান গ্রহণের জন্য একটি কাঠামো চিত্র নির্মাণ করবে এবং সেই ভিত্তিতে জাতিসংঘের তদারকির মাধ্যমে নির্বাচনের ব্যবস্থা করবে।

পুতিনের বিশ্বাস, সিরিয়ার চলমান সংকট একটি নতুন পর্যায়ে পৌঁছেছে। এক যৌথ বিবৃতিতে এই তিন নেতা দেশটির যুদ্ধরত অঞ্চলে বন্দি ও জিম্মিদের মুক্তি, লাশ হস্তান্তরের পাশাপাশি একটি দীর্ঘস্থায়ী যুদ্ধবিরতির শর্ত তৈরির ওপর গুরুত্বারোপ করেন।

এ ছাড়া দীর্ঘদিনের সংঘাতের কারণে সিরিয়ার বিভিন্ন অঞ্চলের ভেঙে পড়া অবকাঠামো পুনরুদ্ধারে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি মানবিক সহায়তার আহ্বানও জানিয়েছেন এই তিন দেশের নেতারা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist