আন্তর্জাতিক ডেস্ক

  ২৪ নভেম্বর, ২০১৭

ইয়েমেনের অবরোধ শিথিলে ‘চাপ দিয়েছিল’ যুক্তরাষ্ট্র

ইয়েমেনের চারপাশ ঘিরে সৌদি নেতৃত্বাধীন জোটের স্থল, নৌ ও বিমান অবরোধ শিথিল করতে চাপ দিয়েছিল যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন ফোনে সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে অবরোধের মাত্রা কমাতে বলেছিলেন বলে এই বিষয়ের সঙ্গে সংশ্লিষ্ট দুটি সূত্র বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে। এরপরই গত বুধবার সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট ত্রাণ সাহায্য পরিবহনের জন্য ইয়েমেনের হোদেইদা বন্দর খুলে দেওয়ার ও ইয়েমেনের রাজধানী সানায় জাতিসংঘের বিমান চলাচলে অনুমতি দেওয়ার ঘোষণা দেয়। সৌদিদের মন পরিবর্তনের প্রধান কারণ ওয়াশিংটনের চাপই কি না তা পরিষ্কার নয়, তবে রিয়াদের আক্রমণাত্মক বৈদেশিক নীতির সুর নরম করতে চলতি মাসে যুক্তরাষ্ট্র বেশ কয়েকটি উদ্যোগ নিয়েছিল বলে জানিয়েছেন ওই মার্কিন কর্মকর্তারা।

এরই অংশ হিসেবে সৌদি যুবরাজকে টিলারসন ফোন করেন বলে নাম প্রকাশে অনিচ্ছুক এক সূত্র রয়টার্সকে জানিয়েছে। ৪৫ মিনিটের ওই ফোন আলাপে ইয়েমেনের অবরোধ শিথিলে অনুরোধ করেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী।

টিলারসনের অন্যতম শীর্ষ উপদেষ্টা আর সি হ্যামন্ডও ওই টেলিফোন আলাপের কথা স্বীকার করেছেন। ‘কয়েক মাস ধরেই পররাষ্ট্রমন্ত্রী এই অনুরোধের ব্যাপারে সৌদি আরবের মনোযোগ আকর্ষণের চেষ্টা করছিলেন’-বলেন তিনি। চলতি মাসের শুরুর দিকে স্থল, নৌ ও বিমানপথে ইয়েমেনে প্রবেশের সবগুলো পথ বন্ধ করে দেয় সৌদি নেতৃত্বাধীন জোট। জাতিসংঘসহ বিভিন্ন ত্রাণ সরবরাহকারী সংস্থা রিয়াদের এ পদক্ষেপের কঠোর সমালোচনা করে। দীর্ঘদিন ধরে চলা গৃহযুদ্ধ ও বোমা হামলার কারণে ইয়েমেনের বেসামরিক নাগরিকরা এমনিতেই নানান মানবিক সমস্যায় জর্জরিত, তার মধ্যে সৌদি অবরোধ দেশটিতে দুর্ভিক্ষের পরিস্থিতি সৃষ্টি করেছে বলেও হুশিয়ার করে তারা। এরপর থেকেই হোয়াইট হাউস ও যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা কাউন্সিল অবরোধ শিথিলে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে কথা বলা শুরু করেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist