আন্তর্জাতিক ডেস্ক

  ১৭ আগস্ট, ২০১৭

লাদাখে পাথর ছুড়ে সংঘর্ষ ভারত ও চীনা সেনাদের

সংঘর্ষের খবর এলো ভারত-চীন সীমান্ত থেকে। যে ডোকলামে আড়াই মাস ধরে মুখোমুখি অবস্থানে দুই দেশের বাহিনী, সংঘর্ষ সেখানে হয়নি। অপ্রীতিকর পরিস্থিতির খবর এলো লাদাখ থেকে। প্যাংগং লেকসংলগ্ন এলাকা দুই বাহিনী পরস্পরের দিকে পাথর ছুড়েছে বলে জানা গেছে। সেনার পক্ষে বা প্রতিরক্ষামন্ত্রীর পক্ষে এ নিয়ে কোনো মন্তব্য করা হয়নি। তবে লাদাখে সংঘর্ষের খবর সেনার তরফে অস্বীকারও করা হয়নি। ভারত-ভুটান-চীন সীমান্তের ডোকলামকে কেন্দ্র করে চলতে থাকা টানাপড়েন, ভারত এবং চীনের মধ্যে দীর্ঘতম সীমান্ত সংকট। সীমান্তের অশান্তি কখনো এত লম্বা সময় ধরে চলেনি দুই দেশের মধ্যে। পূর্ব হিমালয়ে সেই অশান্তির মাঝেই নতুন করে সমস্যা তৈরি হয়েছে পশ্চিম হিমালয়ের লাদাখে। গতকাল অর্থাৎ ভারতের স্বাধীনতা দিবসে চীনা সেনা সীমান্ত লঙ্ঘন করে প্যাংগং লেকের তট ধরে ভারতীয় এলাকায় অনুপ্রবেশ করেছিল বলে জানা গেছে। এনডিটিভি সূত্রের খবর, চীনা বাহিনীর অন্তত ১৫ জন ভারতীয় এলাকায় ঢুকেছিল। চীনা সেনার পথ আটকায় সীমান্তে মোতায়েন ভারতীয় বাহিনী ইন্দো-টিবেটান বর্ডার পুলিশ (আইটিবিপি)।

অন্তত ২ ঘণ্টা ধরে প্যাংগং লেকের ধারে দুই পক্ষের টানাপড়েন চলে বলে খবর। চীনা বাহিনী পিছু হটতে রাজি না হওয়ায় পরিস্থিতি উত্তপ্ত হয়। সংঘর্ষে জড়ায় দুই বাহিনী। গোলাগুলি বিনিময় হয়নি। তবে দুই পক্ষই পরস্পরের দিকে পাথর ছুড়েছে বলে খবর। কয়েকজন তাতে সামান্য চোটও পেয়েছেন বলে জানা গেছে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ব্যানার তুলে ধরা হয়। দুই পক্ষই ব্যানার তুলে ধরে দাবি করে ওই বিতর্কিত এলাকা তাদের নিজেদের। এরপর দুই বাহিনীই ছাউনিতে ফিরে যায়।

স্বাধীনতা দিবসে ভারত-চীন সীমান্তে দুই বাহিনীর প্রতিনিধিরা পরস্পরের সঙ্গে প্রতিবছর সৌজন্য বৈঠক করেন। দুই পক্ষের মধ্যে শুভেচ্ছাবিনিময় হয়। লাদাখে সেই কর্মসূচিতে গতকাল অংশ নেয়নি চীন। সীমান্ত লঙ্ঘন অস্বীকার করে বলল চীন : লাদাখে সীমান্ত লঙ্ঘনের অভিযোগ অস্বীকার করল চীন। প্যাংগং লেকসংলগ্ন এলাকায় মঙ্গলবার চীনা বাহিনী সীমান্ত লঙ্ঘন করে ভারতীয় এলাকায় ঢুকেছিল বলে অভিযোগ। ভারতের সীমান্তরক্ষীরা হুশিয়ারি দেওয়া সত্ত্বেও তারা পিছু না হটায় দুই পক্ষে খন্ডযুদ্ধ বেঁধে যায় বলে জানা গেছে। বুধবার চীনা পররাষ্ট্রমন্ত্রীর মুখপাত্র জানালেন, এমন কোনো ঘটনার কথা তার জানা নেই। সীমান্তে শান্তি এবং স্থিতিশীলতা বজায় রাখার প্রশ্নে চীন সব সময়ই দায়িত্বশীল বলেও দাবি করেছেন চীনা পররাষ্ট্রমন্ত্রী।

চীনের বাহিনী সব সময় লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোল বা এলএসিকে মেনে চলে বলে চীনা পররাষ্ট্রমন্ত্রীর মুখপাত্র হুয়া চুনয়িং বুধবার মন্তব্য করেছেন। মিডিয়ার সঙ্গে দৈনন্দিন সাক্ষাৎকারে তাকে মঙ্গলবারের ঘটনা সম্পর্কে প্রশ্ন করা হয়েছিল। চীনা সেনা সীমান্ত লঙ্ঘন করে ভারতীয় এলাকায় ঢোকে এবং তার জেরেই অপ্রীতিকর পরিস্থিতি তৈরি হয় বলে ভারতের অভিযোগ। হুয়া চুনয়িং সে অভিযোগ নস্যাৎ করে বলেছেন, লাদাখে দুই বাহিনীর মধ্যে সংঘর্ষের কোনো খবর তার জানা নেই। তিনি বলেন, চীন-ভারত সীমান্তে শান্তি বজায় রাখতে চীন প্রতিশ্রুতিবদ্ধ। নয়াদিল্লির প্রতি চুনয়িংয়ের বার্তা, ভারতকে আমরা বলছি যে, এলএসি এবং সংশ্লিষ্ট প্রথাগুলোকে মেনে চলুন। সংঘর্ষের কথা জানা নেই : সীমান্ত লঙ্ঘন অস্বীকার করে বলল চীন।

লাদাখে সীমান্ত লঙ্ঘনের অভিযোগ অস্বীকার করল চীন। প্যাংগং লেকসংলগ্ন এলাকায় মঙ্গলবার চীনা বাহিনী সীমান্ত লঙ্ঘন করে ভারতীয় এলাকায় ঢুকেছিল বলে অভিযোগ। ভারতের সীমান্তরক্ষীরা হুশিয়ারি দেওয়া সত্ত্বেও তারা পিছু না হঠায় দুই পক্ষে খ-যুদ্ধ বেঁধে যায় বলে জানা গেছে। বুধবার চীনা পররাষ্ট্রমন্ত্রীর মুখপাত্র জানালেন, এমন কোনো ঘটনার কথা তার জানা নেই। সীমান্তে শান্তি এবং স্থিতিশীলতা বজায় রাখার প্রশ্নে চীন সব সময়ই দায়িত্বশীল বলেও দাবি করেছে চীনা পররাষ্ট্রমন্ত্রী।

চীনের বাহিনী সব সময় লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোল বা এলএসিকে মেনে চলে বলে চীনা পররাষ্ট্রমন্ত্রীর মুখপাত্র হুয়া চুনয়িং বুধবার মন্তব্য করেছেন। মিডিয়ার সঙ্গে দৈনন্দিন সাক্ষাৎকারে তাকে মঙ্গলবারের ঘটনা সম্পর্কে প্রশ্ন করা হয়েছিল। চীনা সেনা সীমান্ত লঙ্ঘন করে ভারতীয় এলাকায় ঢোকে এবং তার জেরেই অপ্রীতিকর পরিস্থিতি তৈরি হয় বলে ভারতের অভিযোগ। হুয়া চুনয়িং সে অভিযোগ নস্যাৎ করে বলেছেন, লাদাখে দুই বাহিনীর মধ্যে সংঘর্ষেও কোনো খবর তার জানা নেই। তিনি বলেন, চীন-ভারত সীমান্তে শান্তি বজায় রাখতে চীন প্রতিশ্রুতিবদ্ধ। নয়াদিল্লির প্রতি চুনয়িংয়ের বার্তা, ভারতকে আমরা বলছি যে এলএসি এবং সংশ্লিষ্ট প্রথাগুলোকে মেনে চলুন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist