আন্তর্জাতিক ডেস্ক

  ১৬ আগস্ট, ২০১৭

ভারতের যে গ্রামে স্বাধীনতা দিবস পালিত হয়নি

গত সোমবার ভারতের স্বাধীনতার ৭০ বছর পার হল। সব ভারতীয়দের জন্যই এ এক গর্বের দিন। কিন্তু এই খুশি ও আনন্দে শামিল হতে নারাজ দেশটির উত্তর প্রদেশের একটি গ্রাম!

উত্তর প্রদেশের লখিমপুর খেরি জেলার চৌধিপুর নামের ওই গ্রামের বাসিন্দাদের বক্তব্য ৭০ বছরেও কোনো উন্নতি হয়নি তাদের। অতএব স্বাধীনতা উদ্যাপন করতে তারা ইচ্ছুক নন আর।

ভারতের রাজনৈতিক নেতাদের মুখে দেশের উন্নতির কথা শোনা গেলেও দেশটি স্বাধীন হওয়ার ৭০ বছর পরেও ওই গ্রামের বাস্তব চিত্রটা এখনো বেশ করুণ। আজও ওই গ্রামে পৌঁছায়নি কোনো বিদ্যুৎ?। নেই কোনো শৌচাগার। এখনো গ্রামবাসীকে খোলা মাঠেই শৌচকর্ম করতে যেতে হয়। রাস্তাঘাটের অবস্থাও শোচনীয়।

গ্রামটিতে দারিদ্র্যের ছাপও সুস্পষ্ট। এই গ্রামের সিংহভাগ বাসিন্দাই অনগ্রসর শ্রেণির।

দিন যাপনের জন্যে তারা পুরোপুরি নির্ভরশীল জঙ্গলের ওপর।

১৯২৩ সালে এই গ্রামের জন্ম। কিন্তু ভারত স্বাধীন হওয়ার পরেও এই গ্রামের উন্নতির জন্য কিছুই করা হয়নি বলে দাবি গ্রামবাসীর। ৮০টি পরিবারের বাস হলেও মাত্র চারটি শৌচাগার রয়েছে এখানে।

গ্রামের প্রধান বীরেন্দ্র কুমার জানিয়েছেন, ‘আশপাশের ৪১টি গ্রামে বিদ্যুৎ? এসে গেলেও আমাদের গ্রামের কথা কেউ ভাবেনি। শুধু বারবার বলা হয় তাড়াতাড়িই নাকি বিদ্যুৎ চলে আসবে আমাদের গ্রামে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist