ট্যাংক বিকল, প্রতিযোগিতা থেকে বাদ ভারত

প্রকাশ : ১৪ আগস্ট ২০১৭, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়ার অ্যালাবিনো অঞ্চলে চলছে আন্তর্জাতিক ট্যাংক প্রতিযোগিতা। অংশগ্রহণকারী বিভিন্ন দেশের ট্যাংকের মধ্যে চলছে সেরা হওয়ার হাড্ডাহাড্ডি লড়াই। প্রতিযোগিতা চলাকালীন হঠাৎ বিকল হয়ে গেল ভারতের দুটি ট্যাংক। ফলে প্রতিযোগিতা থেকে ছিটকে পড়ল ভারত।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদন অনুযায়ী, আন্তর্জাতিক ওই প্রতিযোগিতায় দুটি টি-৯০ মডেলের ট্যাংক নিয়ে মাঠে নেমেছিল ভারত। শুরুটা ভালো করলেও, শেষে এসে যান্ত্রিক গোলযোগ দেখা দেয় ট্যাংক দুটিতে। ফলে সেরা হওয়ার লড়াইয়ে থমকে যায় ভারতের যাত্রা।

ভারতের সেনাসূত্র জানায়, বিভিন্ন প্রতিযোগিতায় ‘অর্জুন’ নামের ভারতের দেশীয় প্রযুক্তিতে তৈরি ট্যাংক নিয়ে অংশ নেয় ভারত। কিন্তু এবারে টি-৯০ মডেলের ট্যাংক নিয়ে প্রতিযোগিতায় নামার সিদ্ধান্ত নেওয়া হয়। এই মডেলের ট্যাংকটি রাশিয়ার নকশায় ভারতেই নির্মাণ করা হয়েছে। এর আগে রাশিয়ায় নির্মিত টি-৭২ মডেলের ট্যাংক নিয়েও বিভিন্ন প্রতিযোগিতা মাতিয়েছে ভারত।

এদিকে, ট্যাংক প্রতিযোগিতার চূড়ান্ত ধাপে নিজেদের নাম লিখিয়েছে রাশিয়া, বেলারুশ, কাজাখস্তান ও চীন। রাশিয়া ও কাজাখস্তান টি-৭২বি৩ মডেলের ট্যাংক নিয়ে সেরার লড়াইয়ে নামে। অপরদিকে বেলারুশ টি-৭২ ও চীন ৯৬বি মডেলের ট্যাংক নিয়ে প্রতিযোগিতায় অংশ নেয়।

এবারের প্রতিযোগিতায় মোট ১৯টি দেশ অংশ নেয়। প্রতিটি দলে ২১ জন করে সদস্য রয়েছে। প্রতিযোগিতায় এখনো পর্যন্ত টিকে রয়েছে চারটি দেশের ট্যাংক। এদের মধ্য থেকেই নির্বাচিত হবে সেরাটি।

"