পরমাণু হামলা হলে কী করবেন

পরামর্শ দিচ্ছে মার্কিন সরকার

প্রকাশ : ১৩ আগস্ট ২০১৭, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

উত্তর কোরীয় পরমাণু আক্রমণ থেকে বাঁচতে কী করতে হবে সে ব্যাপারে মার্কিন জনগণকে পরামর্শ দিচ্ছেন ট্রাম্প প্রশাসন। ইতোমধ্যে কিছু সতর্কবার্তা প্রকাশ করা হয়েছে।

১. দূরত্ব : পরমাণু বোমা বিস্ফোরণের পর বিস্ফোরণস্থল থেকে যত দূর সম্ভব নিজেকে সরিয়ে নিয়ে যাওয়া দরকার। বিস্ফোরণস্থল থেকে ১০০ মাইল দূরে থাকলেও হাওয়ার মাধ্যমে তেজস্ক্রিয় পদার্থগুলো ছড়িয়ে পড়তে পারে। তাই যত দ্রুত সম্ভব, সেখান থেকে দূরে সরে যাওয়া উচিত, যাতে তেজস্ক্রিয় পদার্থগুলো শরীরের সংস্পর্শে না আসে।

২. সময় : পরমাণু বোমা বিস্ফোরণের পর প্রথম দুটি সপ্তাহে তেজস্ক্রিয়তার পরিমাণ অনেক বেশি থাকে। বিস্ফোরণস্থলের কাছাকাছি থাকলে নিজেকে নিরাপদ রাখতে দীর্ঘদিন ঘরবন্দি থাকা উচিত। ৩. পরমাণু বোমা বিস্ফোরণ হওয়ার পর যে আগুনের গোলার সৃষ্টি হয়, সে দিকে না তাকানোই ভালো। এতে দৃষ্টিশক্তি নষ্ট হয়ে যেতে পারে।

৪. সোজা হয়ে মাটিতে শুয়ে পড়ুন। যতটা সম্ভব নিজের মাথা ঢেকে রাখার ব্যবস্থা করুন। ৫. বিস্ফোরণের পর যত তাড়াতাড়ি সম্ভব গোসল করে নিন। তবে খেয়াল রাখবেন, গোসলের সময় দেহের ত্বক রগড়াবেন না। শ্যাম্পু বা কন্ডিশনার ব্যবহার করবেন না। ৬. পোশাকে তেজস্ক্রিয় পদার্থ লেগে থাকে। তাই যত তাড়াতাড়ি সম্ভব, পরনের পোশাক খুলে ফেলুন। সেটা কোনো প্লাস্টিক ব্যাগে ভালো করে বেঁধে লোকালয় থেকে দূরে ফেলে দেওয়ার ব্যবস্থা করুন। ৭. খুব আলতোভাবে নাক, কান, চোখের পাতা ভিজে কাপড় দিয়ে মুছে নিন।

"