কৃত্রিম দ্বীপের কাছে মার্কিন জাহাজ চলাচলের তীব্র প্রতিবাদ চীনের

প্রকাশ : ১২ আগস্ট ২০১৭, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

বিতর্কিত দক্ষিণ চীন সাগরে কৃত্রিমভাবে তৈরি একটি দ্বীপের কাছের জলসীমায় মার্কিন যুদ্ধজাহাজ ঘোরাফেরা করায় গতকাল শুক্রবার তীব্র ক্ষোভ প্রকাশ করেছে বেইজিং। এ ক্ষেত্রে চীনের নৌবাহিনী আমেরিকার এ যুদ্ধ জাহাজকে দ্রুত সতর্ক করে দেয় বলে জানা গেছে।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জেং শুয়াং জানান, ইউএসএস জন এস ম্যাককেইন নামের যুদ্ধজাহাজটির সেখানে এমন ঘোরাফেরা চীন ও আন্তর্জাতিক আইনের লঙ্ঘন এবং দেশের সার্বভৌমত্ব ও নিরাপত্তার জন্য ‘মারাত্মক’ হুমকি।

এক বিবৃতিতে জেং বলেন, ‘এ ঘটনায় চীন চরমভাবে অসন্তুষ্ট।’ বিবৃতিতে আরো বলা হয়, এ ব্যাপারে বেইজিং ওয়াশিংটনের কাছে আনুষ্ঠানিক প্রতিবাদ জানাবে।

এদিকে মার্কিন এক কর্মকর্তা জানান, ইউএসএস জন এস ম্যাককেইন ডেস্ট্রয়ার পর্যবেক্ষণের স্বাধীনতার অংশ হিসেবে বৃহস্পতিবার চীন নির্মিত কৃত্রিম দ্বীপ মিসচিফ রিফের ছয় নটিক্যাল মাইলের মধ্যে ঘোরাফেরা করে। নাম প্রকাশে অনিচ্ছুক ওই মার্কিন কর্মকর্তা এএফপিকে বলেন, চীনের একটি যুদ্ধজাহাজ থেকে ইউএসএস ম্যাককেইনকে কমপক্ষে দশবার রেডিও সতর্ক বার্তা পাঠানো হয়েছে। মিসচিফ রিফ হচ্ছে দক্ষিণ চীন সাগরে বিতর্কিত স্প্র্যাটলি দ্বীপপুঞ্জের অংশ। এ নিয়ে চীন ও প্রতিবেশী দেশগুলোর মধ্যে বিরোধ রয়েছে। প্রতিবেশী দেশগুলো এটিকে তাদের নিজের বলে দাবি করে আসছে।

"