পেন্টাগনের ওপর রুশ নজরদারি বিমান

প্রকাশ : ১২ আগস্ট ২০১৭, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

পেন্টাগনের ওপর দিয়ে রুশ নজরদারি বিমান উড়ল। আর তা নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে উৎকণ্ঠা দেখা দিয়েছে। বুধবার রাশিয়ার বিমানবাহিনীর তুপোলভ টিইউ-১৫৪ বিমান উড়ে যায় ওয়াশিংটনের কাছে পেন্টাগন, ক্যাপিটল এবং সরকারি অফিস বাড়ির ওপর দিয়ে। গোয়েন্দাগিরি করতেই এমনটা করা হয়েছে বলে মনে করা হচ্ছে। ‘মুক্ত আকাশ চুক্তি’তে স্বাক্ষর করেছে ৩২ দেশ। যার মধ্যে রয়েছে রাশিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্র। চুক্তি অনুযায়ী, আন্তর্জাতিক অস্ত্র নিয়ন্ত্রণের উদ্যোগ মানা হচ্ছে কি না এবং এই নিয়ে স্বচ্ছতা বজায় রাখা হচ্ছে কি না তাই নিয়ে একে অপরের ওপর নজরদারি করতে অস্ত্রহীন যান চালাতে পারবে সদস্য দেশগুলো।

সেই নিয়ে মার্কিন ক্যাপিটল পুলিশ শহরে সতর্কতা জারি করে জানায়, খুব নিচে দিয়ে সকাল ১১টা থেকে বেলা ৩টার মধ্যে অনুমোদিত বিমান উড়ে যাবে। কোন দেশের বিমান তা অবশ্য জানানো হয়নি। বিমানটি যে আকারে বড় হবে তা জানানো হয়। এমনই সময় হলে হয়তো চুক্তির কথা ভেবে এই নিয়ে কথা উঠত না। কিন্তু ট্রাম্পের ক্ষমতায় আসার পরে মস্কোর সঙ্গে ওয়াশিংটনের সম্পর্ক তলানিতে এসে ঠেকেছে। ট্রাম্পের বিরুদ্ধে রাশিয়া সখ্যের অভিযোগও উঠেছে।

তাই বিমান ওড়ার ব্যাপারটা কেউ সহজভাবে নিতে পারছে না। মার্কিন প্রতিরক্ষা বিশেষজ্ঞ ভিনসেন্ট স্টুয়ার্ট বলেছেন, চুক্তি থেকে অন্যায় সুবিধা নিচ্ছে রাশিয়া। আরো যাতে রুশ বিমান মার্কিন আকাশে উড়তে না পারে তা দেখতে বলেছেন তিনি। গত বছর রাশিয়াতেও একটি ওসি-১৩৫ বি বিমানের সাহায্যে নজরদারি চালিয়েছিল আমেরিকা।

"