এভারেস্টে ওঠার ভুয়া তথ্য

ভারতের ২ পুলিশ বরখাস্ত

প্রকাশ : ০৯ আগস্ট ২০১৭, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের এক দম্পতি এভারেস্টের চূড়ায় ওঠার যে দাবি জানিয়েছিলেন, তা তদন্ত করে কর্মকর্তারা দেখেছেন এটি ভুয়া তথ্য। আর এ কারণেই ওই পুলিশ দম্পতিকে বরখাস্ত করা হয়েছে।

দিনেশ ও তারাকেশ্বরী রাঠোর গত বছর দাবি করেছিলেন, তারা এক সামিটে আট হাজার ৮৫০ মিটার উঁচু এভারেস্টের চূড়ায় সফলভাবে উঠতে পেরেছেন। তবে পরে তাদের সেই চূড়ায় ওঠার ছবি ভুয়া বলে অভিযোগ ওঠে। এরপর এ বিষয়ে তদন্ত শুরু হয়। মহারাষ্ট্রের পুলিশ গত সোমবার জানিয়েছে, এই দম্পতি পর্বতের চূড়ায় আরোহণ না করেই ছবি রূপান্তরের মাধ্যমে তাদের সফলতার দাবি করেছিলেন।

অতিরিক্ত কমিশনার সাহেবরাও পাতিল পিটিআই নিউজ এজেন্সিকে বলেছেন, এই পুলিশ দম্পতি ‘বিভ্রান্তিকর তথ্য শেয়ার করেছেন’ এবং ‘মহারাষ্ট্রের পুলিশ বিভাগের সুনাম নষ্ট করেছেন’। আর সে কারণেই তাদের বরখাস্ত করা হয়েছে। তবে এই পুলিশ দম্পতির বিরুদ্ধে কোনো অভিযোগ দায়ের করা হবে কি না সে বিষয়টা এখনো স্পষ্ট নয়।

এদিকে পর্বত চূড়ায় ওঠা নিয়ে ভুয়া তথ্য দেওয়ার কারণে নেপালের কর্তৃপক্ষও এই দম্পতিকে তাদের ১০ বছরের জন্য নেপালে পর্বতারোহণে নিষেধাজ্ঞা আরোপ করেছে।

ওই দম্পতি প্রথমে সাংবাদিকদের বলেছিলেন যে, ‘তাদের ছবিগুলো বাস্তব, সেখানে কোনো ফাঁকফোঁকড় নেই।’

কিন্তু বেঙ্গালুরুর এক পর্বতারোহী সত্যরূপ সিধান্থা পরে মিডিয়ার কাছে দাবি করেন, রাঠোর দম্পতি এভারেস্টে চূড়ায় ওঠার প্রমাণ হিসেবে যে ছবিগুলো দেখাচ্ছে সেগুলোর বেশির ভাগই তার ছবি।

"