আন্তর্জাতিক ডেস্ক

  ২২ জুলাই, ২০১৭

ফিলিস্তিন নিয়ে ট্রাম্প-নেতানিয়াহুর ‘শতাব্দীর চুক্তি’ ফাঁস

ইসরায়েল ও ফিলিস্তিনের সংকট নিরসনে একটি চুক্তির বিষয়ে ডোনাল্ড ট্রাম্প ও নেতানিয়াহু আলোচনা চালিয়ে যাচ্ছেন বলে খবর বেরিয়েছে। ছবি : আন্দালু

আন্তর্জাতিক ডেস্ক

প্রায় ৭০ বছর ধরে চলা ফিলিস্তিন ও ইসরায়েলের মধ্যকার সংকট নিরসনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর প্রস্তাবিত ‘শতাব্দীর চুক্তি’র (ডিল অব দ্য সেঞ্চুরি) বিস্তারিত ফাঁস হয়ে গেছে।

ইসরায়েলের প্রভাবশালী সংবাদপত্র হারেৎজের বরাত দিয়ে মিডল ইস্ট মনিটরের (মেমো) এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

মেমোর প্রতিবেদনে বলা হয়, প্রস্তাবিত ওই চুক্তির নতুন শর্তগুলোর বিষয়ে একমত হয়েছেন ট্রাম্প ও নেতানিয়াহু। সেই শর্তে সংকট নিরসনে দুই রাষ্ট্র সমাধান বা টু স্টেট সলিউশনের প্রস্তাবকে নাকচ করে দেওয়া হয়েছে।

ওই চুক্তি কার্যকর হলে কার্যত অবরুদ্ধ ফিলিস্তিনের গাজা উপত্যকার শাসনভার যাবে মিসরের হাতে। অন্যদিকে, অধিকৃত পশ্চিম তীরের একাংশের রাজনৈতিক কর্তৃত্ব যাবে জর্ডানের কাছে। আর পশ্চিম তীরের বাকি অংশ নিয়ন্ত্রণ করবে ইসরায়েল। একই সঙ্গে দেশটি তাদের সার্বভৌমত্বে থাকা ফিলিস্তিনিদের নাগরিকত্ব দেবে।

হারেৎজের প্রতিবেদনে বলা হয়, ওই চুক্তি নিয়ে ইসরায়েলি কর্তাব্যক্তিদের সঙ্গে মিসরের সেনাশাসক আবদেল ফাত্তাল আল-সিসি, জর্ডানের বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহসহ অনেক আরব নেতার আলাপ হয়েছে। এ ছাড়া এ নিয়ে ২০১৬ সালের ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী জন কেরি, ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু, মিসরের প্রেসিডেন্ট সিসি ও জর্ডানের বাদশাহ আবদুল্লাহর মধ্যে গোপন বৈঠক হয়েছে।

এদিকে, আলমেসরিউন ডটকম নামের একটি সংবাদপত্রের প্রতিবেদনে বলা হয়, ইসরায়েলি সাংবাদিক ইয়োসি ভারতার অনুসন্ধান করে পেয়েছেন, নেতানিয়াহু ও ইসরায়েলের সাবেক বিরোধীদলীয় প্রধান আইজ্যাক হারজগ ২০১৬ সালের এপ্রিলে কায়রোর প্রজাতন্ত্র প্রাসাদে সিসির সঙ্গে বৈঠক করেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist