বিড়াল হত্যাকারীর ১৬ বছর জেল

প্রকাশ : ১৮ জুলাই ২০১৭, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের ক্যামব্রিয়ান পার্ক এলাকায় অদ্ভুত কা- ঘটতে লাগল। মানুষের বাসা থেকে হারিয়ে যাচ্ছে তাদের শখের পোষা বিড়াল। আজ ওর বিড়াল উধাও, কাল অমুকের বিড়াল নেই। বিড়াল আবার কয়েক দিন পর পাওয়া যায়। কিন্তু জীবিত নয়, কোনো ডাস্টবিনে মৃত অবস্থায়!

একসময় ধরা পড়ে বিড়াল হন্তারক! রবার্ট রয় ফারমার নামে ২৬ বছরের এক যুবক গুনে গুনে ২১টি বিড়াল হত্যা করেছেন। আর ওই অপরাধে যুক্তরাষ্ট্রের এক আদালত ফারমারকে ১৬ বছরের কারাদ- দিয়েছেন। গত শনিবার ওই রায় দেওয়া হয়। সিবিসি ও দ্য মার্কারি নিউজ এ তথ্য জানায়। ঘটনা কিন্তু ২০১৫ সালের। ক্যামব্রিয়ান পার্কের একাধিক মানুষের বিড়াল হারিয়ে যাওয়ায় টনক নড়ে পুলিশের। একসময় ওই বছরের ৮ অক্টোবর ফারমারকে আটক করে পুলিশ। একটি গাড়িতে শুয়েছিলেন ফারমার। হাতে একটি লম্বা ছুরি। আর পাশেই পড়েছিল নিহত একটি বিড়াল। বিড়ালটির রং ছিল কমলা ও সাদা।

ফারমার এক চিঠির মাধ্যমে বলেছেন, ‘আমার মনে হতো অন্য কোনো মানুষ ওই অপরাধটা করছে। কিন্তু আমি জানতাম, ওটা ছিলাম আমি।’ ফারমার আরো লিখেছেন, ‘আমি ওদের পরিবার থেকে একজন সদস্যকে চুরি করেছি। আমি মানসিক ভারসাম্যহীন ছিলাম। আর কোনো অজুহাত নেই।’

এদিকে রায় ঘোষণার সময় আদালতের বাইরে নিহত বিড়ালগুলোর মালিকরা উপস্থিত ছিলেন। নিজেদের প্রিয় বিড়ালের ছবি নিয়ে তারা রায় জানার জন্য অপেক্ষা করেন। মালিকদের একজন পেট্রোভা। তিনি কাঁদছিলেন। তার পোষা বিড়ালটির নাম ছিল গোগো। তিনি বলেন, ‘আমার গোগো কাউকে আঘাত করত না। ও খুবই আদুরে ছিল। এখন কেবল ওর ছবিই আছে আমার কাছে।’ পেট্রোভা জানান, গোগো তার সন্তানের মতোই ছিল। সন্তানদের সঙ্গে গোগোও বেড়ে উঠছিল।

"