আন্তর্জাতিক ডেস্ক

  ১৭ জুলাই, ২০১৭

তুরস্কে ব্যর্থ অভ্যুত্থানের প্রথমবার্ষিকী

জনগণের প্রশংসায় এরদোয়ান

তুরস্কে ব্যর্থ অভ্যুত্থান ঠেকিয়ে দেওয়ার এক বছর পূর্ণ হয়েছে। এ অভ্যুত্থান ঠেকিয়ে দিতে ভূমিকা রাখায় তুরস্কের জনতাকে ধন্যবাদ জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। অভ্যুত্থান ঠেকানোর বছরপূর্তি উপলক্ষে, লাখো লোকের এক সমাবেশে তিনি এসব কথা বলেন।

তুরস্কে গত বছরে একটি ব্যর্থ অভ্যুত্থান-চেষ্টা জনগণ ঠেকিয়ে দেওয়ার বছর পূর্তি উপলক্ষে ইস্তাম্বুলে আয়োজন করা হয় বিশাল এক সমাবেশের। হাজার হাজার লোকের সেই সমাবেশে সবাই গেয়েছে জাতীয় সংগীত। উচ্ছ্বসিত জনগণ হাতে হাতে নিয়ে বেরিয়েছে জাতীয় পতাকা। কঠিন সে সময়ে নিজেদের জীবন বাজি রেখে দেশকে যারা রক্ষা করেছেন, তাদেরকে স্মরণ করে, সমাবেশে আবেগঘন এক বক্তৃতা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।

অভুত্থানের সেই রাতকে স্মরণ করে তিনি বলেন, ‘সেই রাতে মানুষের হাতে কোনো অস্ত্র ছিল না, তাদের হাতে ছিল একটি পতাকা আর সবচেয়ে বড় কথা, তাদের ছিল বিশ্বাস।’ এ সমাবেশে যোগ দেওয়া অনেকেই বলছেন, দেশের প্রতি তাদের সমর্থন প্রকাশ করতেই সমাবেশে তারা যোগ দিয়েছেন। ব্যর্থ অভ্যুত্থান কি এরদোয়ানের জনপ্রিয়তা বাড়িয়েছে?

পশ্চিমা বিশ্বের বিরুদ্ধে ‘ভন্ডামি’র অভিযোগ এরদোয়ানের সমাবেশে অংশ নেওয়া জুলফিকার কাহারমান নামে একজন বলছেন, ‘আমি জানি না সেই রাতে কেন যে আমার মুত্যু হয়নি! এই কথা এখনো আমাকে তাড়া করে বেড়ায়। কেন আমি ট্যাংকের সামনে দাঁড়াইনি? দেশের প্রয়োজনে আমি নিজেকে নির্ভয়ে উৎসর্গ করতে পারি।’ গত বছরের ১৫ জুলাই তুরস্কে ঘটা অভ্যুত্থানে প্রাণ হারায় মোট ২৫০ জনের মতো মানুষ। আর আহত হয় দুই হাজার ১৯৬ জন। অভ্যুত্থান-চেষ্টার পর, অভ্যুত্থানের সমর্থনকারী সন্দেহে ৫০ হাজার জনকে গ্রেফতার এবং প্রায় দেড় লাখ মানুষকে চাকুরিচ্যুত করা হয়েছে। বিরোধীদের মূলোৎপাটনের জন্য কঠোর হাতে অভুত্থান-পরবর্তী তুরস্ককে নিয়ন্ত্রণ করেছে সরকার।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist