পুতিনকে হোয়াইট হাউসে নিমন্ত্রণ যথাসময়ে : ট্রাম্প

প্রকাশ : ১৫ জুলাই ২০১৭, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনকে যথাসময়ে হোয়াইট হাউসে নিমন্ত্রণ জানানো হবে বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

স্থানীয় সময় গত বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দফতর ও বাসভবন হোয়াইট হাউসের পক্ষ থেকে দেওয়া এক আনুষ্ঠানিক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

ওই বিবৃতিতে উল্লেখ করা হয়, রাষ্ট্রীয় সফরে ফ্রান্সের প্যারিসে যাওয়ার পথে বিমানে বসে পুতিনের বিষয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ট্রাম্প। এ সময় ট্রাম্প বলেন, ২০১৬ সালে অনুষ্ঠিত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ নিয়ে বিতর্ক থাকলেও তিনি পুতিনের সঙ্গে স্বতঃস্ফূর্তভাবে মিশেছেন।

পুতিনকে হোয়াইট হাউসে নিমন্ত্রণ জানানো হবে কি না, জানতে চাইলে ট্রাম্প বলেন, ‘আমি মনে করি, এটা সঠিক সময় নয়। কিন্তু উত্তর হলো, হ্যাঁ। আমি জানাব।’

হোয়াইট হাউসের বিবৃতিতে বলা হয়, ট্রাম্পের মতে, পুতিনকে এড়িয়ে যাওয়া খুবই সহজ। কিন্তু এটা বুদ্ধিমানের কাজ নয়।

‘এটা আমার জন্য করা খুবই সহজ। তবে আমি এই সহজ কাজটা করতে চাই না। কারণ এটা হবে চরম নির্বুদ্ধিতার পরিচায়ক। নির্বোধ না হয়ে আমাদের বুদ্ধিমান হওয়া উচিত’, বলেন ট্রাম্প।

‘আমার জন্য সহজ বিষয় হলো, আপনাদের বলে দেওয়া যে আমি কখনো তাকে (পুতিন) নিমন্ত্রণ জানাব না। আমি কখনোই রাশিয়ার সঙ্গে আলোচনায় বসব না, এমনটা বললেই আমার কংগ্রেসের বন্ধুরা বলবেন, তিনি খুব ভালো, তিনি খুব ভালো’, যোগ করেন ট্রাম্প।

মার্কিন প্রেসিডেন্ট আরো বলেন, ‘সংলাপ (পুতিনের সঙ্গে) এড়িয়ে যাওয়া হবে চরম বোকামি।’

"