আন্তর্জাতিক ডেস্ক

  ২৫ জুন, ২০১৭

চীনে ভয়ংকর ভূমিধস মৃত অন্তত ১৪০

ধসে ধ্বংস হয়ে গেল চীনের সিচুয়ানের প্রায় একটি গোটা গ্রাম। ধসের তলায় চাপা পড়ে মৃত্যু হয়েছে শ-খানেক গ্রামবাসীর। গতকাল শনিবার স্থানীয় সময় ভোর ৬টা নাগাদ এ দুর্ঘটনা ঘটেছে সিচুয়ানের জিংমো গ্রামে। যুদ্ধকালীন তৎপরতায় শুরু হয়েছে উদ্ধারকাজ। তবে মৃতের সংখ্যা আরো বাড়বে বলে আশঙ্কা করছে স্থানীয় প্রশাসন।

পর্যটন কেন্দ্রের জন্য বিখ্যাত চীনের এ পাহাড়ঘেরা গ্রামটি। গ্রামের ভেতরেও পর্যটকদের জন্য বেশ কিছু হোটেল রয়েছে। দুর্ঘটনার সময় গ্রামের বেশির ভাগ মানুষই ঘুমিয়ে ছিলেন। বেশ কয়েক দিন ধরে ওই এলাকায় ভারী বৃষ্টি হচ্ছিল। জারি ছিল ধসের সতর্কবার্তাও।

এদিন সকালে আচমকা যেন গোটা পাহাড়টাই ভেঙে পড়ে গ্রামটার ওপর। হুড়মুড়িয়ে নেমে আসতে থাকে বড় বড় বোল্ডার। সেই ধাক্কায় কয়েক মিনিটের মধ্যেই চাপা পড়ে যায় গ্রামের একাধিক হোটেল ও বাড়ি। শুধু তাই নয়, গ্রামের মধ্য দিয়ে বয়ে যাওয়া নদীর দুই কিলোমিটার এলাকা চাপা পড়ে গিয়েছে বোল্ডারে। গুঁড়িয়ে গিয়েছে অন্তত ৪০টি বাড়ি।

প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, ওই গ্রামে সব মিলিয়ে লক্ষাধিক মানুষ থাকতেন। তবে পর্যটনের মৌসুম না হওয়ায় হোটেলগুলো প্রায় ফাঁকা ছিল। পুলিশ এবং উদ্ধারকারী দলের সঙ্গে গ্রামের লোকেরাও উদ্ধারকাজে হাত লাগিয়েছেন। ক্রেন দিয়ে বোল্ডার সরানোর কাজ চলছে। উদ্ধারকারীদের প্রাথমিক অনুমান, অন্তত ১৪০ জন চাপা পড়ে রয়েছেন বোল্ডারের নিচে। তবে মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলেই আশঙ্কা করছেন তারা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist