আন্তর্জাতিক ডেস্ক

  ১৬ জুন, ২০১৭

জাপানে বিতর্কিত সন্ত্রাসবিরোধী আইন পাস

জাপানে বিতর্কিত সন্ত্রাসবিরোধী আইন পাস হয়েছে। তীব্র সমালোচনা সত্ত্বেও দেশটির পার্লামেন্টের উচ্চকক্ষ বৃহস্পতিবার সকালে বিলটি পাস করে। এর আগে গত মাসে দেশটির শক্তিশালী নিম্নকক্ষে বিলটি পাস হয়।

উল্লেখ্য, পার্লামেন্টের উভয়কক্ষেই প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের ক্ষমতাসীন জোট সরকারের সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। এদিকে নতুন এই আইন নিয়ে ব্যাপক সমালোচনা রয়েছে। বলা হচ্ছে, এই আইনের কারণে নাগরিক গোপনীয়তার অধিকার ক্ষুণœ হবে।

নতুন আইন অনুযায়ী সন্ত্রাস কিংবা বড় ধরনের কোনো অপরাধের জন্যে কোনো ব্যক্তি কিংবা প্রতিষ্ঠানকে তদন্তকারীরাই অভিযুক্ত করতে পারবেন। এতে বিভিন্ন মানবাধিকার গ্রুপ, জাপানের জাতীয় বার অ্যাসোসিয়েশন ও একাধিক শিক্ষাবিদ নতুন এ আইনের কড়া সমালোচনা করে বলেন, এর কারণে নিরীহ নাগরিকরা হয়রানির শিকার হতে পারেন। ক্ষুণœ হতে পারে মত প্রকাশের স্বাধীনতাও।

এদিকে এ আইনের বিরুদ্ধে দেশজুড়ে রাস্তায় বিক্ষোভও চলছে। তবে সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, টোকিওতে ২০২০ সালের অলিম্পিক অনুষ্ঠানকে কেন্দ্র করে সন্ত্রাস দমনের জন্যে এই আইন প্রয়োজনীয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist