আন্তর্জাতিক ডেস্ক

  ০৮ আগস্ট, ২০২০

টিকটকে নিষেধাজ্ঞার নির্বাহী আদেশে ট্রাম্পের সই

চীনা ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটকের মালিক কোম্পানি বাইটড্যান্স এবং উইচ্যাটের মালিক টেনসেন্টের সঙ্গে সব ধরনের আর্থিক লেনদেনে নিষেধাজ্ঞা জারির নির্বাহী আদেশে সই করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত বৃহস্পতিবার রাতে ট্রাম্পের নির্বাহী আদেশে বলা হয়েছে, ‘জাতীয় নিরাপত্তার স্বার্থে টিকটকের মালিকদের বিরুদ্ধে আমাদের অবশ্যই কঠোর পদক্ষেপ নেওয়া উচিত।’

বিবিসি খবরের বলা হয়, ট্রাম্পের এই নির্বাহী আদেশ কার্যকর হবে ৪৫ দিন পর। অর্থাৎ তখন বাইটড্যান্স এবং টেনসেন্টের সঙ্গে যেকোনো ধরনের লেনদেন নিষিদ্ধ হয়ে যাবে যুক্তরাষ্ট্রে। যুক্তরাষ্ট্রে দারুণ জনপ্রিয় হয়ে ওঠা টিকটকের মাধ্যমে আমেরিকানদের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়া হতে পারে বলে উদ্বেগ প্রকাশ করেছিলেন মার্কিন বিশেষজ্ঞরা। তবে এই অ্যাপের ওপর চীন সরকারের নিয়ন্ত্রণ বা সরকারকে তথ্য জোগানোর অভিযোগ অস্বীকার করে আসছে টিকটক।

বাণিজ্য যুদ্ধ, হংকংয়ে চীনের আধিপত্য, দক্ষিণ চীন সাগরে চীনের নিয়ন্ত্রণ বৃদ্ধি এবং করোনা মহামারির মতো বিষয় নিয়ে সম্প্রতি বেইজিংয়ের সঙ্গে ওয়াশিংটনের সম্পর্কের অবনতির মধ্যে ট্রাম্প গত ১ আগস্টে টিকটক নিষিদ্ধ করার ইঙ্গিত দেন।

নিষেধাজ্ঞার দুই আলাদা নির্বাহী আদেশেই ট্রাম্প বলেছেন, যুক্তরাষ্ট্রে মোবাইল ফোনে চীনা কোম্পানির অ্যাপ ব্যবহার বাড়ার সঙ্গে সঙ্গে জাতীয় নিরাপত্তা, পররাষ্ট্র নীতি এবং অর্থনীতির ওপর ‘হুমকিও’ বাড়ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close