আন্তর্জাতিক ডেস্ক

  ২৪ জুন, ২০২০

ইউক্রেনের সেই বিমানের রেকর্ডার ফ্রান্সে পাঠাবে ইরান

তেহরানের কাছে ভূপাতিত করা ইউক্রেনের যাত্রীবাহী বিমানটির ফ্লাইট রেকর্ডার ফ্রান্সের কাছে হস্তান্তরে সম্মত হয়েছে ইরান। গত সোমবার দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা আইআরএনএ জানিয়েছে, পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ বলেছেন আগামী কয়েক দিনের মধ্যে এগুলো ফ্রান্সের কাছে দিয়ে দেওয়া হবে। গত ৮ জানুয়ারি ইউক্রেন ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের বিমানটি মিসাইল নিক্ষেপ করে ভূপাতিত করে ইরান। বিমানটির ১৭৬ আরোহী নিহত হওয়ার কয়েক দিন পর তেহরান এটি ভূপাতিত করার কথা স্বীকার করে নেয়। কাসেম সোলাইমানি হত্যাকা-ের পর যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তেজনার মধ্যে অতি সতর্কতায় ভুল করে ইরানি বাহিনী এটি ভূপাতিত করে বলে জানায় তেহরান।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ বলেন, ‘ইউক্রেনীয় যাত্রীবাহী বিমানটির ব্ল্যাক বক্স (ফ্লাইট রেকর্ডার) আগামী কয়েক দিনের মধ্যে ফ্রান্সে পাঠাবে ইসলামিক প্রজাতন্ত্র ইরান। যাতে এর তথ্য পুনরুদ্ধার করা যায়।’ কানাডার পররাষ্ট্রমন্ত্রী ফ্রাঙ্কোইস-ফিলিপ্পে শ্যাম্পেঞ্জের সঙ্গে ফোনালাপের সময় এ কথা জানান জাভেদ জারিফ। ভূপাতিত হওয়া বিমানটিতে কানাডার ৫৭ জন নাগরিক ছিল। পরে কানাডার এক বিবৃতিতে বলা হয়েছে, বিমান ভূপাতিতের ঘটনায় ক্ষতিপূরণ দেওয়ার আলোচনা শুরু করতে রাজি হয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ।

এদিকে ওই ঘটনায় আইনি ইস্যু এবং নিহতদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়া নিয়ে আলোচনায় প্রস্তুত থাকার কথা ইউক্রেনকে আগেই জানিয়েছে ইরান। তবে এখন পর্যন্ত এসব নিয়ে আলোচনা করতে কোনো প্রতিনিধি দল পাঠায়নি ইউক্রেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close