করোনার টিকা পরীক্ষার দ্বিতীয় ধাপে চীনা দল

প্রকাশ : ২৪ জুন ২০২০, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

চীনে করোনার সম্ভাব্য একটি ভ্যাকসিনের দ্বিতীয় পর্যায়ের ট্রায়াল (মানব শরীরে প্রয়োগ) শুরু হয়েছে। এই ধাপে আগের চেয়ে আরো বড় একদল মানুষের শরীরে প্রয়োগ করে সম্ভাব্য এ ভ্যাকসিনের কার্যকারিতা পরখ করা হবে। এই ধাপে সফলতা এলেই তৃতীয় ও শেষ ধাপের ট্রায়াল শুরু হবে। গত রোববার চাইনিজ একাডেমি অব মেডিকেল সায়েন্সেস-এর (আইএমবিসিএএমএস) ইনস্টিটিউট অব মেডিকেল বায়োলজি এ তথ্য জানায়।

আইএমবিসিএএমএস’র বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, গত রোববার থেকে তারা নিজেদের সম্ভাব্য ভ্যাকসিনের দ্বিতীয় পর্যায়ের ট্রায়াল শুরু করেছে। এই ধাপে মূলত ভ্যাকসিনের ডোজ ও তা মানবদেহের জন্য কতটা নিরাপদ বিস্তৃত পরিসরে তারই গবেষণা চালানো হয়।

এটি মানবদেহে পরীক্ষা চালানো চীনের সম্ভাব্য ছয়টি করোনা ভ্যাকসিনের একটি। এর আগে মে মাসে তারা ২০০ জন মানুষের শরীরে সম্ভাব্য ওই ভ্যাকসিন প্রয়োগ করে প্রথম পর্যায়ের ট্রায়াল শুরু করে। সেটির ফল আশাব্যাঞ্জক হওয়ায় তারা দ্বিতীয় পর্যায়ের ট্রায়াল শুরু করেছে। বর্তমানে সারা বিশ্বে করোনার সম্ভাব্য প্রায় ডজনখানেক ভ্যাকসিন মানব শরীরের প্রয়োগ করে গবেষণার বিভিন্ন পর্যায়ে আছে। যদিও এখন পর্যন্ত কোনো সম্ভাব্য ভ্যাকসিনই শেষ ট্রায়াল অতিক্রম করেনি। এর জন্য আরো কিছুদিন সময় প্রয়োজন। এরই মাঝে চীনের সম্ভাব্য একটি ভ্যাকসিনের দ্বিতীয় ধাপের এই ট্রায়ালের খবর আশা জাগানিয়া।

 

"