আন্তর্জাতিক ডেস্ক

  ২৮ মার্চ, ২০২০

মুসলিম-ইহুদিকে এক করেছে করোনা

সারা বিশ্বে আতঙ্ক ছড়িয়েছে করোনাভাইরাস। নানা ধরনের উদ্বেগ আর উৎকণ্ঠায় দিন কাটছে মানুষের। তবে এর মধ্যেও বিশ্বের নানা প্রান্তে ভালো লাগার মতো অনেক ঘটনা ঘটছে। এসব ঘটনা করোনার আতঙ্কের মধ্যেও আমাদের নতুন করে অনুপ্রেরণা দিচ্ছে, সাহস জোগাচ্ছে।

করোনার সংকট ছড়িয়ে পড়ার পর থেকেই মানবিকতার বেশ কিছু ঘটনাও চোখে পড়েছে। এই দুর্যোগে একে অন্যের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন। খাবার, অর্থ দিয়ে মানুষের সেবায় এগিয়ে আসছে মানুষ। সম্প্রতি করোনা সংকটে বিরল ঘটনা চোখে পড়ল ইসরায়েলে। করোনা সেখানে মুসলিম এবং ইহুদিকে এক করেছে। পাশাপাশি দাঁড়িয়ে এক ইহুদি ও এক মুসলিমকে নামাজ আদায় করতে দেখা গেছে।

দুজনেই কাজে বেশ ব্যস্ত ছিলেন। এতটুকু ফুসরত মিলছিল না। আব্রাহাম মিনজ এবং জোহের আবু জামা ইসরায়েলে জরুরি সেবা কাজে নিয়োজিত রয়েছেন। সারাক্ষণই লোকজনকে সেবা দিয়ে যাচ্ছেন তারা।

একের পর এক ফোনকল আসে। সে অনুযায়ী ব্যবস্থা নিতে হয়। সন্ধ্যা ৬টায় একটু অবসর মিলেছিল। মিনজ আর আবু জামা বুঝে নিয়েছিলেন যে এটাই হয়তো আজকের মতো কিছুটা বিরতির সময়। এরপর আবার একের পর এক ফোনকল আসতে থাকবে।

সে কারণে কোনো কিছু না ভেবেই এই সময়টায় নিজেদের প্রার্থনার জন্য কাজে লাগালেন তারা। মিনজ ইহুদি। প্রার্থনার উদ্দেশে জেরুজালেমের দিকে মুখ করে কাঁধে সাদা-কালো শাল জড়িয়ে নিলেন তিনি। শুরু করলেন প্রার্থনা।

অপরদিকে, আবু জামা একজন মুসলিম। তিনি মাটিতে জায়নামাজ বিছিয়ে কাবার দিকে মুখ করে নামাজে দাঁড়ালেন। দুজন দ্ইু ধর্মের হলেও পাশাপাশি দাঁড়িয়েই নামাজ আদায় করলেন। এমন ঘটনা খুব একটা দেখা যায় না। কিন্তু করোনার এই সংকট যেন ধর্মের বিভেদ ভুলিয়ে দিয়েছে।

করোনায় আক্রান্ত বা অসুস্থ হয়ে পড়েছেন বা জরুরি সহায়তা প্রয়োজন এমন লোকজন সারা দিনই ফোন দিতে থাকেন। আর তাদের সেবা প্রদানকেই সবচেয়ে বেশি গুরুত্বে সঙ্গে নিচ্ছেন আবু জামা এবং মিনজের মতো কর্মীরা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close