আন্তর্জাতিক ডেস্ক

  ২৫ মার্চ, ২০২০

করোনা ছড়ানোর জন্য এশিয়ান আমেরিকানরা দায়ী নয় : ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, করোনাভাইরাস মহামারি আকারে ছড়িয়ে পড়ার জন্য এশিয়ান আমেরিকান (যুক্তরাষ্ট্রে বসবাসরত এশিয়া বংশোদ্ভূত) লোকদের দায়ী করা ঠিক নয়। এশিয়া-আমেরিকানদের প্রশংসা করে তিনি বলেন, তারা মানুষ হিসেবে দারুণ। তাদের সঙ্গে নিয়ে আমরাই এর (করোনাভাইরাস) মোকাবিলা করছি।

গত সোমবার হোয়াইট হাউসে করোনাভাইরাস সম্পর্কিত এক সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন মার্কিন প্রেসিডেন্ট। এর আগে অবশ্য প্রেসিডেন্ট ট্রাম্প বলেছিলেন, চীন থেকে ছড়িয়েছে এই ভাইরাস। আরেকটু বাড়িয়ে বলতে গিয়ে এই ভাইরাসের নাম দেন ‘চাইনিজ ভাইরাস’। তার এ মন্তব্যের জন্য তীব্র সমালোচনার শিকার হন তিনি। বিশ্বে এ পর্যন্ত করোনাভাইরাসে মারা গেছে ১৫ হাজার ৪০০ জন। যুক্তরাষ্ট্রে মারা গেছে ৫৩৩ জন। এ ভাইরাসে আক্রান্ত হয়েছে ৪৩ হাজার জন।

সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, ‘তারা (এশিয়ান আমেরিকান) মানুষ হিসেবে দারুণ এবং করোনাভাইরাস ছড়ানোর জন্য তারা কোনোভাবেই দায়ী নয়। বরং তারা এর মোকাবিলায় আমাদের সঙ্গে কাজ করেছেন এবং আমরা এতে সফলও হব।’

‘তাহলে আপনি কেন আগে বলেছিলেন চাইনিজ ভাইরাস’-সাংবাদিকের এমন প্রশ্নের জবাবে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘আমাদের দেশে বসবাসরত এশিয়ান আমেরিকানদের জন্য এটা একধরনের বাজে ভাষার ব্যবহারই বলতে হবে। তবে আমি এটা আদৌ পছন্দ করি না।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close