আন্তর্জাতিক ডেস্ক

  ২৪ মার্চ, ২০২০

যুক্তরাষ্ট্রে মৃত্যুর সঙ্গে লড়ছে করোনায় আক্রান্ত শিশু

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে ১২ বছর বয়সি এক শিশু। এমা নামের ওই শিশুটি এখন আটলান্টায় একটি হাসপাতালে চিকিৎসাধীন। তার চাচাত ভাই অ্যান্থনি মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে জানিয়েছেন, এমা সম্প্রতি কোথাও ঘুরতে যায়নি। কীভাবে সে এ ভাইরাসের সংস্পর্শে এসেছে তা জানা যায়নি।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, বয়োজ্যেষ্ঠ এবং নাজুক স্বাস্থ্যের অধিকারীরা করোনাভাইরাসে আক্রান্ত হলে বেশি মৃত্যুঝুঁকিতে থাকেন শিশুরা এ ভাইরাসে আক্রান্ত কিংবা অন্যের শরীরে এ ভাইরাস ছড়াতে ভূমিকা রাখলেও তাদের অসুস্থতার মাত্রা খুব বেশি হয় না। তবে এমার ক্ষেত্রে তা ঘটেনি। ভয়ংকর স্বাস্থ্য সংকটের মধ্য দিয়ে যেতে হচ্ছে তাকে।

‘সবাই বলছিল, কম বয়সি মানুষদের ওপর এ ভাইরাস প্রভাব ফেলে না। কিন্তু এখন ১২ বছর বয়সি এক শিশু তার জীবন বাঁচাতে লড়াই করছে। লোকজনের উচিত সামাজিক দূরত্ব বজায় রেখে চলাফেরা করা। শিশুদের প্রতি যতœবান হওয়া উচিত। এ ভাইরাসটিকে গুরুত্ব দিতে হবে।’ বলেন হাসপাতালে চিকিৎসারত এমার চাচাত ভাই অ্যান্থনি।

চিলড্রেন’স হেলথকেয়ার অব আটলান্টা স্কটিশ রাইট হসপিটাল নিশ্চিত করেছে তাদের এক রোগীর শরীরে করোনাভাইরাসের অস্তিত্ব মিলেছে। তবে এ ব্যাপারে বিস্তারিত উল্লেখ করতে অস্বীকৃতি জানিয়েছে তারা। হাসপাতালটির মুখপাত্র জেসিকা পোপ বলেন, ‘ওই রোগীকে বিচ্ছিন্ন করে (আইসোলেশন) রাখা হয়েছে এবং আমরা যথাযথভাবে পূর্ব সতর্কতামূলক পদক্ষেপ নিয়েছিলাম।’

গত ১৫ মার্চ এমার নিউমোনিয়া ধরা পড়ে। গত শুক্রবার রাতে তার শরীরে করোনাভাইরাস পরীক্ষার ফল পজেটিভ আসে। গত শনিবার হাসপাতালে তাকে ভেন্টিলেটরে রাখা হয়। অ্যান্থনি জানান, বর্তমানে তার অবস্থা স্থিতিশীল আছে।

সিএনএনকে দেওয়া সাক্ষাৎকারে অ্যান্থনি জানান, এমার মায়ের অনুমতি নিয়েই তিনি এসব কথা বলছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close