আন্তর্জাতিক ডেস্ক

  ২৩ জানুয়ারি, ২০২০

ট্রাম্পের অভিশংসন

সত্য উন্মোচিত হবে : শুনানিতে ডেমোক্র্যাট নেতা

যুক্তরাষ্ট্রের কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসন শুনানির প্রারম্ভিক সাক্ষ্যে ডেমোক্র্যাট নেতা অ্যাডাম স্কিফ বলেছেন, সত্য উন্মোচিত হবে। মঙ্গলবার সিনেটে বিচার প্রক্রিয়া শুরু হলে এই বক্তব্য দেন তিনি। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

প্রতিনিধি পরিষদের ডেমোক্র্যাট নেতা অভিযোগ করেছেন, ট্রাম্প যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার বিরুদ্ধে কাজ করছেন। বিচার প্রক্রিয়ার নিয়মবিধি নিয়ে সমালোচনা করে তিনি বলেন, আপনার পক্ষের বক্তব্য না শুনে কীভাবে বিচার প্রক্রিয়ার কাঠামো তৈরি করবেন।

সম্প্রতি মার্কিন পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন বিল পাস করে। সেখানে ২২৮-১৯৩ ভোটে বিলটি পাস হওয়ার পর মঙ্গলবার এটি সিনেটে উঠতে যাচ্ছে। তবে ট্রাম্পের দাবি, বিরোধী দল ডেমোক্রেটিক পার্টি নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদে পাস হওয়া বিলটি অসাংবিধানিক। তাকে ক্ষমতাচ্যুত করতে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত হয়ে তারা পার্লামেন্টে এ-সংক্রান্ত বিল উত্থাপন করেছে। ডেমোক্র্যাটরা দ্রুততম সময়ের মধ্যে তার অভিশংসন চান। আর রিপাবলিকানরা চান যত দ্রুত সম্ভব এই বিচার থেকে ট্রাম্পকে মুক্ত করতে। সিনেটে ট্রাম্পের বিপাকে পড়ার আশঙ্কা খুবই কম। কারণ সেখানে ক্ষমতাসীন দল রিপাবলিকান পার্টি সংখ্যাগরিষ্ঠ।

ট্রাম্পের অভিশংসন প্রস্তাবে ডেমোক্র্যাটদের নেতৃত্ব দিচ্ছেন অ্যাডাম। তিনি বলেন, বেশির ভাগ আমেরিকান বিশ্বাস করে সিনেট হবে নিরপেক্ষ। তিনি উপযুক্ত বিচারক হিসেবে সিনেটরদের কাজ করার আহ্বান জানান।

শুনানিতে ট্রাম্পের বেশ কয়েকটি ভিডিও ক্লিপ তুলে ধরেন। যেগুলোতে ট্রাম্প বলছেন, সংবিধান যাকে যা খুশি করার ক্ষমতা দিয়েছে, বিচারে যেসব কর্মকর্তা সাক্ষ্য দেবেন তাদের জরিমানা করা হবে এবং সমনের বিরুদ্ধে তিনি লড়বেন।

ডেমোক্র্যাট নেতা বলেন, জাতীয় নিরাপত্তার নামে ট্রাম্প তার ভয়ংকর আচরণবিধি লঙ্ঘনের প্রমাণ আড়াল করতে চান। প্রশ্ন হলো, আপনারা কি তা করতে দেবেন? সাক্ষ্যের উপসংহারে তিনি বলেন, সত্য উন্মোচিত হবেই। প্রশ্ন হলো তা কি সময়মতো আসবে?

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close