আন্তর্জাতিক ডেস্ক

  ২২ জানুয়ারি, ২০২০

অভিশংসন প্রক্রিয়া সংবিধান বিরোধী : ডোনাল্ড ট্রাম্প

নিজের অভিশংসন প্রক্রিয়াকে সংবিধানবিরোধী বলে আখ্যায়িত করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গতকাল মঙ্গলবার থেকে মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে ট্রাম্পের বিরুদ্ধে এ-সংক্রান্ত অভিযোগের শুনানি শুরুর কথা রয়েছে। তার এক দিন আগে সোমবার এক ব্রিফিংয়ে পুরো বিষয়টির সাংবিধানিক বৈধতা নিয়ে প্রশ্ন তোলেন তিনি। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

এর আগে মার্কিন পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন বিল পাস করে। সেখানে ২২৮-১৯৩ ভোটে বিলটি পাস হওয়ার পর মঙ্গলবার এটি সিনেটে উঠতে যাচ্ছে। তবে ট্রাম্পের দাবি, বিরোধী দল ডেমোক্রেটিক পার্টি নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদে পাস হওয়া বিলটি অসাংবিধানিক। তাকে ক্ষমতাচ্যুত করতে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত হয়ে তারা পার্লামেন্টে এ-সংক্রান্ত বিল উত্থাপন করেছে।

সিনেটে অবশ্য ট্রাম্পের বিপাকে পড়ার আশঙ্কা খুবই কম। কারণ সেখানে ক্ষমতাসীন দল রিপাবলিকান পার্টি সংখ্যাগরিষ্ঠ। তারা ইতোমধ্যেই অভিশংসনের বিপক্ষে দাঁড়ানোর ইঙ্গিত দিয়েছে।

এদিকে ট্রাম্পের বিরুদ্ধে উত্থাপিত অভিশংসনের অভিযোগগুলোকে গণতন্ত্রের ওপর ‘বিপজ্জনক আক্রমণ’ বলে অভিহিত করেছেন তার আইনজীবীরা। তাদের দাবি, মামলায় বাদীপক্ষ প্রেসিডেন্টের বিরুদ্ধে অপরাধের সুস্পষ্ট অভিযোগ আনতে ব্যর্থ হয়েছে। অভিশংসন প্রক্রিয়াকে এ বছরের প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপের ‘নির্লজ্জ’ প্রচেষ্টা হিসেবে আখ্যা দিয়েছেন তারা।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে ট্রাম্প হচ্ছেন তৃতীয় প্রেসিডেন্ট, যাকে অভিশংসন নিয়ে সিনেটে বিচারের মুখোমুখি হতে হচ্ছে। তার বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার ও কংগ্রেসের কাজে বাধা দেওয়ার অভিযোগ এনেছে ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদ। ট্রাম্প অবশ্য শুরু থেকেই কোনো ধরনের অন্যায়ে জড়িত থাকার কথা অস্বীকার করে আসছেন। অভিশংসন মামলাকে ‘ধাপ্পাবাজি’ অ্যাখ্যা দিয়েছেন তিনি।

সিনেট যদি ট্রাম্পকে শেষ পর্যন্ত অভিশংসিত নাই করে, তাহলে এই পুরো প্রক্রিয়ার গুরুত্ব কী হতে পারে, ডেমোক্র্যাটদের বক্তব্য পর্যালোচনা করলে দেখা যায় যে, সিনেটে ট্রাম্পের অভিশংসিত হওয়ার কোনো ধরনের সম্ভাবনা না থাকলেও তারা এই প্রক্রিয়ার মধ্য দিয়ে গেছে শুধু প্রেসিডেন্টকে তার কৃতকর্মের জন্য দায়ী করার উদ্দেশ্য থেকে।

ক্ষমতার অপব্যবহার করার দায়ে প্রেসিডেন্টের বিরুদ্ধে এই পুরো প্রক্রিয়াটি পরিচালনা না করলে হয়তো তিনি ২০২০ সালের নির্বাচন ঘিরে এমন কিছু সিদ্ধান্ত নিতেন; যা ডেমোক্র্যাটদের আরো ক্ষতিগ্রস্ত করত।

রাজনৈতিক উদ্দেশ্য বিবেচনা করলেও দলের সমর্থকদের আনুগত্য ধরে রাখতে ট্রাম্পের ইমপিচমেন্ট প্রক্রিয়া পরিচালনা করা প্রয়োজন ছিল ডেমোক্র্যাটদের।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close