আন্তর্জাতিক ডেস্ক

  ২১ জানুয়ারি, ২০২০

কে-ফোর ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা ভারতের

পরমাণু অস্ত্র বহনে সক্ষম কে-ফোর ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে ভারত। গত রোববার অন্ধ্রপ্রদেশের উপকূল থেকে ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণ করা হয়। ভারতের আশা, নতুন এই ক্ষেপণাস্ত্র তাদের নৌবাহিনীর শক্তি বিপুল পরিমাণে বাড়িয়ে দেবে।

কে-ফোর মিসাইল ক্ষেপণাস্ত্রটি ১২ মিটার দীর্ঘ এবং ওজন ১৭ টন। এই ক্ষেপণাস্ত্রটির বিশেষত্ব হলো, এটি রাডারের মধ্যে সহজেই আসে না। ভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, গত রোববার ভোরে সমুদ্রের নিচে একটি প্লাটফর্ম থেকে মিসাইলটি উৎক্ষেপণ করা হয়। এটি সাড়ে ৩ হাজার দূরত্বের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম।

ভারতের প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংগঠনের (ডিআরডিও) তৈরি এই ক্ষেপণাস্ত্রকে শিগগিরই আইএনএস আরিহান্ট শ্রেণির পরমাণু সঞ্চালিত ডুবোজাহাজে যুক্ত করা হবে। তবে তার আগে আরো পরীক্ষা করা হতে পারে।

ভারতের প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংগঠন (ডিআরডিও) যে দুটি আন্ডার ওয়াটার মিসাইল তৈরি করেছে, কে-ফোর তার অন্যতম। এছাড়া ৭০০ কিলোমিটারের বেশি স্ট্রাইক রেঞ্জের বিও-ফাইভ ক্ষেপণাস্ত্র তৈরি করেছে তারা। সরকারি সূত্রগুলোর তরফে আগেই স্পষ্ট করে জানানো হয়েছিল, কে-ফোরের পরীক্ষা পানির নিচের প্লাটফর্ম থেকে করা হবে। কারণ এটি এখনো একটি পরীক্ষামূলক উৎক্ষেপণ। নিজেদের নৌবাহিনীতে কে-ফোর ক্ষেপণাস্ত্র যুক্ত করে ভারত মহাসাগরে বেইজিংয়ের আধিপত্য মোকাবিলার চেষ্টা করবে দিল্লি।

২০১২ সালে অগ্নি-১-এর সফল পরীক্ষার পর ২০১৩ সালের ১৫ সেপ্টেম্বর দ্বিতীয়, ২০১৫ সালের ৩১ জানুয়ারি তৃতীয় এবং ২০১৬ সালের ২৬ ডিসেম্বর চতুর্থ পরীক্ষামূলক সফল উৎক্ষেপণ হয়েছিল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close