আন্তর্জাতিক ডেস্ক

  ২০ জানুয়ারি, ২০২০

মধ্যপ্রাচ্যে উত্তেজনা

আমেরিকা থেকে কাতারে গেছেন পাক পররাষ্ট্রমন্ত্রী

মধ্যপ্রাচ্যে চলমান উত্তেজনা প্রশমনের জন্য আলোচনা করতে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশি কাতার সফরে গেছেন। দোহা পৌঁছে এরই মধ্যে তিনি দেশটির পররাষ্ট্রমন্ত্রী মুহাম্মদ বিন আবদুর রহমান বিন জাসিম আলে সানির সঙ্গে বৈঠক করেছেন।

পাকিস্তানের ইংরেজি দৈনিক এক্সপ্রেস ট্রিবিউন জানিয়েছে, বৈঠকে দুই মন্ত্রী মধ্যপ্রাচ্যের চলমান উত্তেজনা, আফগান শান্তি প্রক্রিয়া এবং ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের অচলাবস্থা নিয়ে আলোচনা করেন। এর আগে, শাহ মেহমুদ কোরেশি আমেরিকায় তিন দিনের সফর করেন। সেখান থেকে তিনি দোহা পৌঁছান। পাক পররাষ্ট্রমন্ত্রীর দোহার সফরের প্রশংসা করে কাতারি পররাষ্ট্রমন্ত্রী বলেন, আফগান শান্তি প্রক্রিয়া এবং মধ্যপ্রাচ্যের চলমান উত্তেজনা নিরসনের ব্যাপারে পাকিস্তান আসলেই আন্তরিক প্রচেষ্টা চালাচ্ছে।

আমেরিকা এবং ইসলামি প্রজাতন্ত্র ইরানের মধ্যে যখন প্রচ- রকমের উত্তেজনা বিরাজ করছে এবং আমেরিকার সঙ্গে তালেবানের শান্তি চুক্তি হতে পারে বলে খবর বেরিয়েছে তখন কোরেশির কাতার সফরকে বিশেষ গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে। শাহ মেহমুদ কোরেশি বলেছিলেন, আমেরিকার সঙ্গে ১৮ বছরের যুদ্ধে তালেবান এই প্রথম সহিংসতা কমানোর ব্যাপারে তাদের আগ্রহ প্রকাশ করেছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close